-->
শিরোনাম

জমে উঠেছে দক্ষিণাঞ্চলের বৃহত্তম কালাইয়া ধান হাট

মো. ফিরোজ, বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি
জমে উঠেছে দক্ষিণাঞ্চলের বৃহত্তম কালাইয়া ধান হাট
পটুয়াখালীর বাউফল উপজেলার ঐতিহ্যবাহী কালাইয়া ধান হাট

মো. ফিরোজ, বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর বাউফল উপজেলার কালাইয়াতে বসে দক্ষিণাঞ্চলের বৃহত্তম ধানের হাট। এই হাটটি এখন পুরোপুরি জমে উঠেছে। স্থানীয় ও দেশের বিভিন্ন স্থান থেকে বড়-ছোট বিভিন্ন ধান ব্যবসায়ী ও ক্রেতা এসেছেন ধান ক্রয়-বিক্রয় করতে। ধান বেচা-কেনায় জমজমাট হয়ে উঠেছে কালাইয়া ধান হাট। সারা দেশ থেকে আগত ধান-চাল ব্যবসায়ীদের পদচারণায় সরগরম থাকে প্রতি সোমবার।

 

উপজেলা সদর থেকে মাত্র ৩-৪ কিলোমিটার অদূরেই অবস্থিত হাটটি। পার্শ্ববর্তী উপজেলা লালমোহন, চরফ্যাসন, দশমিনা, রাঙাবালী, গলাচিপা, চরকাজলসহ বিভিন্ন ধানচাষিরা ধান বিক্রি করতে ছুটে আসেন এই হাটে। প্রাচীনকাল থেকে অন্যরকম সুনামের সঙ্গে পরিচালিত হচ্ছে এই জনপ্রিয় হাট।

 

ধান বিক্রেতা মো. কামাল আহম্মেদ ভোরের আকাশকে জানান, বরিশাল বিভাগের অন্যতম বড় ধান বেচা-কেনার হাট এটি। ধানের মৌসুমে বেশ সরগরম থাকে ঐতিহ্যবাহী কালাইয়া ধান হাট। নিরাপত্তা ও যোগাযোগ ব্যবস্থা দুটোই ভালো। হাটে আগত পাইকার সাইফুল রহমানের সঙ্গে কথা বলে জানা যায়, উপজেলার কালাইয়া ধান হাট এ অঞ্চলের অন্যতম বৃহত্তম ধান হাট।

 

বহু দূর থেকে চাষিসহ ছোট মাঝারি ধান ব্যবসায়ীরা ধান বিক্রি করতে আসে কালাইয়া হাটে। তাদের থেকে তারা ধান ক্রয় করে ঢাকা-মুন্সীগঞ্জ, যশোর, খুলনাসহ দেশের বড় বড় চাল ব্যবসায়ীদের কাছে ধান বিক্রি করে।

 

চরফ্যাশন কুকরী-মুকরি থেকে আসা ধান ব্যবসায়ী মো. হারুন বলেন, আমরা চর এলাকা থেকে প্রান্তিক কৃষক কাছ থেকে বিভিন্ন প্রজাতির ধান সংগ্রহ করে বড় ইঞ্জিনবাহী নৌকায় কালাইয়া ধান হাটে নিয়ে আসি।

 

কালাইয়া বন্দর এলাকার বাসিন্দা সুভাষ শীল বলেন, কালাইয়া ধান হাট এই অঞ্চলের অন্যতম বৃহত্তম ধান হাট। এ ছাড়াও ডাল, মুদি মনোহরি, কাঁচামাল ইত্যাদি পাইকারি খুচরা ক্রয়-বিক্রয়ে অন্যতম প্রাচীন হাট হিসেবে সুপরিচিত। বিভিন্ন জায়গা থেকে ক্রেতা-বিক্রেতা হাটে প্রতি সপ্তাহে কোটি কোটি টাকার ক্রয়-বিক্রয় হয়।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version