-->
শিরোনাম

আশ্রয়ণ প্রকল্পে ঘর পাওয়াদের বস্তায় ফসল উৎপাদনের উদ্যোগ

কুড়িগ্রাম প্রতিনিধি
আশ্রয়ণ প্রকল্পে ঘর পাওয়াদের বস্তায় ফসল উৎপাদনের উদ্যোগ
কুড়িগ্রামের রাজারহাট উপজেলা প্রশাসনের উদ্যোগে শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠে চারা রোপণ করছেন শিক্ষার্থীরা

কুড়িগ্রামে আশ্রয়ণ প্রকল্পে ঘর পাওয়া ভূমিহীন পরিবারের বস্তার মধ্যে ফসল উৎপাদন এবং শিক্ষাপ্রতিষ্ঠানের পতিত জমিকে চাষযোগ্য করে তোলার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। রাজারহাট উপজেলা প্রশাসনের উদ্যোগে গত মঙ্গলবার সকালে ছিনাই আশ্রয়ণ প্রকল্পের শতাধিক অধিবাসীদের মধ্যে রসুন, আদা ও পেঁয়াজ চারা রোপণকৃত বস্তা এবং লেবু ও মরিচের চারা প্রদান করা হয়।

 

অপরদিকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে খেলার মাঠের বাইরে পতিত জমিকে চাষযোগ্য করে তোলারও উদ্যোগ নেয়া হয়েছে। এরই অংশ হিসেবে ২০টি শিক্ষাপ্রতিষ্ঠানে রোপণ করা হয় বিভিন্ন ফলদ গাছের চারা।

 

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন-রাজারহাট উপজেলা নির্বাহী অফিসার নূরে তাসনিম, ছিনাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাদেকুল হক নুরু, উপজেলা কৃষি অফিসার সম্পা আকতার, টেলিভিশন সাংবাদিক ফোরাম সাধারণ সম্পাদক ইউসুফ আলমগীর। এর আগে আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের বস্তায় ফসল উৎপাদন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

 

আশ্রয়ণের বাসিন্দারা জানান, আমরা ভ‚মিহীন মানুষ। প্রধানমন্ত্রীর উপহার ঘরসহ ২ শতক জমি পেয়েছি। যেখানে ঘর তোলার পর আর তেমন কোনো জমিই নেই। সেখানে এমন শিক্ষা আর নতুন এই পদ্ধতির চাষ আমাদের উপকৃত করবে।

 

এ ব্যাপারে রাজারহাট উপজেলা নির্বাহী অফিসার নূরে তাসনিম জানান, সব পতিত জমি চাষাবাদের আওতায় নিয়ে আসার প্রধানমন্ত্রীর যে নির্দেশনা সেই নির্দেশনার আলোকে এ উদ্যোগ নেয়া হয়েছে। আশ্রয়ণের ঘর পাওয়া মানুষদের সামান্য যে জায়গাটুকু আছে সেখানে লেবু, মরিচ, লাউ চাষের পাশাপাশি বস্তায় করে তাদের বারান্দা ও ঘরের চারদিকে কীভাবে আবাদ করা যায় সে বিষয়ে কাজ করা হচ্ছে। ঘর পাওয়া মানুষজনও এতে খুবই আগ্রহী।

 

আমরা মনে করছি, এভাবে চাষ করতে পারলে তাদের নিজেদের চাহিদা পূরণ করে উৎপাদিত ফসল বিক্রি করতে পারবেন। তারা আর্থিকভাবে লাভবানও হবেন। এ ছাড়াও উপজেলার ২০টি শিক্ষাপ্রতিষ্ঠানের খেলার মাঠ বাদ দিয়ে বেশকিছু জায়গা পতিত পরে থাকে। সেই জায়গাগুলোকেও আমরা চাষযোগ্য করে তুলছি।

 

সেইসঙ্গে বিভিন্ন স্কুলের ছাদেও ছাদবাগান তৈরিতে উৎসাহিত করা হচ্ছে। সেখানে শিক্ষকদের পাশাপাশি আমাদের কোমলমতি শিশুরা বাগান করছে। তাদের মেধা ও মনন যেমন বিকশিত হচ্ছে তেমনি প্রকৃতি প্রেমে তারা উদ্বুদ্ধ হচ্ছে।

 

ভোরের আকাশ/নি

মন্তব্য

Beta version