-->

জয়পুরহাটে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি অনুষ্ঠিত

জয়পুরহাট প্রতিনিধি
জয়পুরহাটে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি অনুষ্ঠিত
জয়পুরহাট মহাবিদ্যালয়ে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি অনুষ্ঠিত

‘মানবতার টানে, ভয় নেই রক্তদানে’ এই স্লোগানকে কে সামনে রেখে জয়পুরহাটে স্টুডেন্ট ব্লাড ডোনার সোসাইটির উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও সদস্য সংগ্রহ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

 

আজ বুধবার (১৫ ফেব্রুয়ারি) বেলা ১১টায় জয়পুরহাট মহাবিদ্যালয় কলেজ ক্যাম্পাসে দিনব্যাপী বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচির উদ্বোধন করেন মহাবিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রভাষক নজরুল ইসলাম।

 

স্টুডেন্ট ব্লাড ডোনার সোসাইটির সভাপতি রাকিবুল ইসলামের সভাপতিত্বে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি শুরু করা হয়। এতে উপস্থিত ছিলেন সংগঠনের সহসভাপতি সাথি, সাধারণ সম্পাদক নিশান হোসাইন, সহসম্পাদক হাবিবুর রহমান, জেলা ইনস্টিটিউট অব মেডিকেল টেকনোলজির তৃতীয় বর্ষের শিক্ষার্থী আশরাফুল ইসলাম, একই প্রতিষ্ঠান ও বর্ষের শিক্ষার্থী এসএম শাকিব, শিরাজুম মনিরা, তামিম ইসলাম প্রমুখ।

 

রক্তের গ্রুপ নির্ণয় করতে আসা জয়পুরহাট মহাবিদ্যালয়ের উচ্চ মাধ্যমিকের বিজ্ঞানবিভাগের শিক্ষার্থী নুপুর বলেন, আমি প্রথম রক্তের গ্রুপ নির্ণয় করলাম। আমার রক্তের গ্রুপ ‘ও’ পজিটভ। এই গ্রুপ নির্ণয়ের মাধ্যমে আমি অন্যকে রক্তদান করতে পারব।

 

স্টুডেন্ট ব্লাড ডোনার সোসাইটির সভাপতি রাকিবুল ইসলাম বলেন, ‘গত ছয় মাস ধরে আমরা কাজ করে যাচ্ছি। গত কয়েক মাসে আমরা কয়েকশ মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করেছি। এবার আমাদের লক্ষ্য হচ্ছে পাঁচশজনের রক্তের গ্রুপ বিনামূল্যে নির্ণয় করা।

 

বাংলাদেশে প্রতি বছর অনেকে রক্ত না পেয়ে মারা যাচ্ছে। আমাদের লক্ষ্য হচ্ছে, কেউ যাতে রক্ত না পেয়ে মারা না যায়। এ ছাড়াও, আমাদের সংগঠনের পক্ষ থেকে জরুরি মুহূর্তে গরিব, অসহায় গর্ভবতী মায়ের অস্ত্রোপচারসহ মুমূর্ষু রোগীর বিনামূল্যে রক্তদান করা হয়।

 

কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক নজরুল ইসলাম বলেন, ‘যে রক্ত দিতে পারে তার আনুগত্য বা বিশ্বাস নিয়ে কোনো প্রশ্ন করা যায় না। রক্তদান খুব কঠিনতম একটা কাজ। যে কখনো রক্তদান করেনি সে এটা উপলব্ধি করতে পারবে না। তোমরা নিঃসন্দেহে একটা ভালো কাজ করছো। আর রক্তদানের মাধ্যমে মানুষের সঙ্গে ভালো সম্পর্ক তৈরি হয়। আর এই ভালো সম্পর্কটা তোমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে কাজে লাগবে।’

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version