-->
শিরোনাম

রংপুর বিভাগের অধিকাংশ প্রাথমিক বিদ্যালয়ে নেই শহীদ মিনার

বাবলুর রহমান বারী, রংপুর
রংপুর বিভাগের অধিকাংশ প্রাথমিক বিদ্যালয়ে নেই শহীদ মিনার
মহান ভাষা দিবসকে সামনে রেখে ধোয়ামোছার কাজ চলছে রংপুরের একটি শহীদ মিনারে

বাবলুর রহমান বারী, রংপুর: ১৯৫২ এর ভাষা আন্দোলনের ইতিহাস ও ঐতিহ্যের ধারক শহীদ মিনার। মাতৃভাষা বাংলার জন্য প্রত্যেক বিদ্যাপীঠে উঁচু মাথায় দাঁড়িয়ে থাকার কথা এই শহীদ মিনার। কিন্তু সময় পরিক্রমায় ভাষা আন্দোলনের ৭০ বছর আর স্বাধীনতার ৫১ বছর পেরিয়ে গেলেও রংপুর বিভাগের অধিকাংশ প্রাথমিক বিদ্যালয়ে নির্মাণ হয়নি শহীদ মিনার।

 

অধিকাংশ বিদ্যালয়ে দায়সারাভাবে একুশে ফেব্রুয়ারি পালন হয়। এর মধ্য দিয়ে একুশের চেতনা ভ‚লুণ্ঠিত হচ্ছে। নেই প্রকৃত ভাষাসৈনিকদের মূল্যায়ন। শহীদ মিনার না থাকায় শিক্ষার্থীরা সালাম, বরকত, রফিক, জব্বারসহ শহীদদের আত্মত্যাগের ইতিহাস জানতে পারছে না। যেসব বিদ্যালয়ে শহীদ মিনার নেই, তারা জাতীয় দিবসগুলোতে বাঁশ ও কাগজ দিয়ে শহীদ মিনার নির্মাণ করে ফুলের শ্রদ্ধায় শহীদদের স্মরণ করে।

 

প্রাথমিক বিদ্যালয়গুলোতে শহীদ মিনার নির্মাণে বেসরকারিভাবে কেউ এগিয়ে আসে না। আবার অনেক বিদ্যালয়ে জায়গা স্বল্পতার কারণে শহীদ মিনার নির্মাণ করা সম্ভব হচ্ছে না।

 

রংপুর প্রাথমিক বিভাগীয় কার্যালয় সূত্রে জানা গেছে, রংপুর জেলায় ১ হাজার ৪৫৮টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে শহীদ মিনার রয়েছে ৮৩৫টিতে এবং শহীদ মিনার নেই ৬২৩টিতে। ঠাকুরগাঁওয়ে ৯৯৯টির ভেতরে রয়েছে ৩৫৪টি, শহীদ মিনার নেই ৬৪৫টি। পঞ্চগড়ে ৬৬৩টির মধ্যে রয়েছে ১২৩টি, শহীদ মিনার নেই ৫৪০টি। নীলফামারীতে ১ হাজার ৮৫টি বিদ্যালয়ের মধ্যে রয়েছে ৮৩২টি শহীদ মিনার, নেই ২৫৩টি।

 

দিনাজপুরে ১ হাজার ৮৭০টি বিদ্যালয়ের মধ্যে রয়েছে ১ হাজার ৮৬৪টি, শহীদ মিনার নেই ৬টি। লালমনিরহাটে ৭৬৭টির মধ্যে রয়েছে ৪৪৭টি, শহীদ মিনার নেই ৩২০টি। কুড়িগ্রামে ১ হাজার ২৪০টির মধ্যে রয়েছে ২১৬টি, শহীদ মিনার নেই ১০২৪টি এবং গাইবান্ধায় ১ হাজার ৪৬৫টির মধ্যে ২৫৪টি শহীদ মিনার নেই ১২১১টি।

 

রংপুর প্রাথমিক বিভাগীয় কার্যালয় সূত্রে জানা গেছে, রংপুর বিভাগের ৮ জেলায় ৯ হাজার ৫৪৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৪ হাজার ৯২৫টি প্রাথমিক বিদ্যালয়ে রয়েছে শহীদ মিনার। আর বাকি ৪ হাজার ৬২২টি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নেই। তবে বিভাগের মধ্যে দিনাজপুর জেলায় প্রায় শতভাগ বিদ্যালয় শহীদ মিনার রয়েছে। সবচেয়ে কম শহীদ মিনার রয়েছে কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলায়।

 

রংপুরের ভাষাসৈনিক আশরাফ হোসেন বলেন, সরকারি-বেসরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ করা উচিত। শহীদ মিনার আমার ইতিহাস অর্জনের অন্যতম স্তম্ভ। বর্তমানে বিভাগের অর্ধেক প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নেই। এতে করে জাতীয় দিবসগুলোতে শিক্ষার্থীরা শ্রদ্ধা নিবেদন করতে পারছে না। ফলে তারা ইতিহাস চর্চার সুযোগ পাচ্ছে না। শহীদ মিনার নির্মাণে সরকারের সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করেন তিনি।

 

রংপুর বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে উপপরিচালক মুজাহিদুল ইসলাম বলেন, যেসব বিদ্যালয়ে শহীদ মিনার নেই সেসব বিদ্যালয়ের তালিকা করে শহীদ মিনার নির্মাণ করার উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। বেশকিছু বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ করা হচ্ছে। বাকিগুলোর জন্য উদ্যোগ নেয়া হবে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version