-->
শিরোনাম

গাইবান্ধায় গমের উৎপাদন লক্ষ্যমাত্রার অধিক: দ্বিগুণ লাভের আশা

গাইবান্ধা প্রতিনিধি
গাইবান্ধায় গমের উৎপাদন লক্ষ্যমাত্রার অধিক: দ্বিগুণ লাভের আশা
সাঘাটার একটি ক্ষেতে গম কাটছেন কৃষকরা

কৃষিনির্ভর জেলাগুলোর মধ্যে গাইবান্ধা একটি। এ জেলায় নানা ধরনের ফসলের পাশাপাশি কৃষকরা প্রতি বছরেই গম চাষাবাদ করে থাকে।

 

অন্যান্য মৌসুমের থেকে এ মৌসুমে গমের ফলন বেশ ভালো হয়েছে। ভালো দাম পাওয়ায় কৃষকরা ইদানীং গম চাষে ঝুঁকছেন।

 

কৃষি বিভাগ সূত্রে জানা যায়, চলতি মৌসুমে এ জেলায় গম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩২৫০ হেক্টর জমিতে। বর্তমানে এখন পর্যন্ত অর্জিত হয়েছে ৩১৯০ হেক্টর।

 

সাঘাটা উপজেলার সাঘাটা ইউনিয়নের সাথালিয়া এলাকার গম চাষি শহিদুল ইসলাম (৫০) বলেন, বিগত কয়েক বছরের মতো আমি এবারো গম চাষ করছি। গমের বাজার মূল্য ভালো হওয়ায় এ বছরেও গম চাষ করছি। ধানের চেয়ে গম চাষে খরচ কম। শ্রম ও কম। পাশাপাশি উৎপাদন দ্বিগুণ হয়। বাজারে দামও বেশি পাওয়া যায়।

 

অন্যদিকে সাদুল্লাপুর উপজেলার বনগ্রাম ইউনিয়নের উত্তর মন্দুয়ার গ্রামের গম চাষি ইদ্রিস মিয়া (৬০) বলেন, আমি গত ২৫-৩০ বছর ধরে গমের আবাদ করি।

 

এ মৌসুমে ৭৬ শতাংশ জমিতে গম চাষ করেছি। নিয়মিত জমির পরিচর্যার পাশাপাশি ছত্রাকসহ নানা ধরনের রোগবালাই থেকে বাঁচতে বালাইনাশক স্প্রে করি।

 

এ বিষয়ে গাইবান্ধা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. খোরশেদ আলমের সঙ্গে কথা হলে তিনি দৈনিক ভোরের আকাশকে জানান, গত বছর বাজারে গমের চাহিদা ও দাম ভালো পাওয়ায় চলতি মৌসুমে অনেক কৃষক উপজেলা পর্যায়ে কৃষি অফিসের প্রশিক্ষণ নিয়ে ও আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার করে দ্বিগুণ পরিমাণ জমিতে গমের চাষ করেছেন।

 

চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকলে গমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। 

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version