-->
শিরোনাম

শিবগঞ্জে স্ট্রবেরি চাষ জনপ্রিয় হয়ে উঠেছে

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
শিবগঞ্জে স্ট্রবেরি চাষ জনপ্রিয় হয়ে উঠেছে
শিবগঞ্জ উপজেলার কমলাকান্তপুর গ্রামে স্ট্রবেরি চাষে ব্যস্ত কৃষক

শিবগঞ্জ উপজেলায় স্ট্রবেরি জনপ্রিয় হয়ে উঠেছে। এ বছর শিবগঞ্জ উপজেলায় ১০০ হেক্টর জমিতে স্ট্রবেরির আবাদ হয়েছে।

 

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, গতবছর শিবগঞ্জ উপজেলায় মাত্র ২০ হেক্টর জমিতে স্ট্রবেরির আবাদ করা হয়েছিল। এ বছর উপজেলায় ৮০ হেক্টর স্ট্রবেরি আবাদ বেড়েছে।

 

জানা গেছে, অক্টোবর মাসেই স্ট্রবেরি চারা রোপণ করা হয়। নিয়মিত গাছের যত্ন নিলে ও আবহাওয়া বৈরী না হলে প্রতিটা গাছ হতে ৪৫০ গ্রাম থেকে ৫০০ গ্রাম পর্যন্ত স্ট্রবেরি সংগ্রহ করা যায়। এবারে স্ট্রবেরির ফলন অন্যান্য বছরের চেয়ে ভালো হয়েছে।

 

এ ব্যাপারে কমলাকান্তপুর গ্রামের স্ট্রবেরি চাষী আব্দুল মান্নান জানান, তিনি উপর বহালাবাড়ি এলাকার ৪ বিঘা জমিতে স্ট্রবেরি আবাদ করেছেন। ভালো ফলন হয়েছে। প্রতি গাছে ৪৫০ থেকে ৫০০ গ্রাম ফল সংগ্রহ করা যাচ্ছে।

 

ডিসেম্বর মাসের ১৫ তারিখ থেকে ফল তোলা আরম্ভ হয়েছে । কিছুদিনের মধ্যেই স্ট্রবেরি তোলা শেষ হবে। জমিতে ফল লাগানো থেকে শুরু করে ফল ধরা শুরু পর্যন্ত প্রায় দেড় লাখ টাকা করে খরচ হয়েছে। এবার যে ফল ধরেছে তাতে এবছর খরচ বাদে প্রতি বিঘায় ১ লাখ ৫০ হাজার টাকা নেট লাভ হবে বলে আশা করছেন।

 

এদিকে নয়ালাভাঙ্গা গ্রামের আরেকজন স্ট্রবেরি চাষী মোঃ আনজারুল হক জিকেন সরকারের মোড় এলাকায় দু’বিঘা স্ট্রবেরি আবাদ করেছেন। তিনি জানান, তার স্ট্রবেরি বাগানে প্রচুর স্ট্রবেরি ধরেছে। এবারে সব খরচ বাদ দিয়ে ৩ লাখ টাকা নিট লাভ হবে। বাগানের স্ট্রবেরি বাজারজাত করতে কোন টেনশন নেই। ঢাকা থেকে পাইকার এসে এখান থেকেই কিনে নিয়ে যায়। নিজে বিক্রির জন্য কোথাও যেতে হয় না।

 

এ ব্যাপারে কৃষি কর্মকর্তা জনাব মোঃ শরিফুল ইসলাম বলেন, স্ট্রবেরি একটি পুষ্টিগুণ সমৃদ্ধ ফল এবং অত্যন্ত লোভনীয়। গত বছর শিবগঞ্জ উপজেলায় মাত্র ২০ হেক্টর জমিতে আবাদ করা হয়েছিল। স্ট্রবেরি চাষীরা স্ট্রবেরি চাষ করে লাভবান হওয়ায় এ উপজেলায় স্ট্রবেরি আবাদ বৃদ্ধি পেয়ে ১০০ হেক্টর জমিতে আবাদ করা হয়েছে।

 

কৃষকদের বিভিন্ন এলাকায় সমাবেশ করে তাদেরকে স্ট্রবেরিসহ বিভিন্ন ফসলের আবাদ সম্পর্কে অবহিতকরণ এবং প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে। কৃষিখাত লাভজনক হওয়ায় আগামীতে শিবগঞ্জ উপজেলায় স্ট্রবেরিসহ বিভিন্ন ফসলের আবাদ বৃদ্ধি পাবে।

 

আমরা আশা করছি আগামীতে শিবগঞ্জ উপজেলায় কোনো অনাবাদি জমি থাকবে না।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version