-->
শিরোনাম

রমজানের শুরুতেই বেগুনে আগুন

বাবলুর রহমান বারী, রংপুর
রমজানের শুরুতেই বেগুনে আগুন
রংপুরের সবজি বাজার

কৃষকের কাছে বেগুনের কোনো দাম নেই, তবে দোকানে কিনতে গেলে দাম বেশি। এক দিনের ব্যবধানে খুচরা বাজারে বেগুনের দাম কেজিপ্রতি বেড়েছে ১০ থেকে ২০ টাকা। চাষি পর্যায়ে সামান্য দাম বাড়লেও খুচরা পর্যায়ে দাম বেড়েছে দ্বিগুণ।

 

গত সপ্তাহের চেয়ে চিনক ও মোটাজাতের বেগুনের কেজিপ্রতি ২০ টাকা বৃদ্ধি পেয়েছে। কয়েকদিন আগে চিকন জাতের বেগুনের প্রতি কেজি দাম ছিল ১৫ থেকে ২০ টাকা, মোটা বেগুনের দাম ছিল ১৫ টাকা। সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে প্রায় দ্বিগুণ। রমজানের শুরুতে বেগুনের গায়ে আগুন হতাশায় ক্রেতাসাধারণ।

 

বাজার ঘুরে দেখা যায়, মোটা বেগুনের প্রতি কেজি বর্তমানে ৪০ টাকা ও চিকন জাতের বেগুন ৩৫ থেকে ৪০ টাকা দরে বিক্রি করছেন দোকানদাররা। রমজানের দুদিন আগে যে বেগুন ছিল ২৫ থেকে ৩০ টাকা কেজি, গতকাল শুক্রবার জায়গীর হাটে সেই বেগুন বিক্রি হয় ৩৫ থেকে ৪০ টাকায়। খুচরা বিক্রেতারা জানান, বেগুনের দাম আরো বাড়ার সম্ভাবনা আছে।

 

কেজিপ্রতি ৫০ থেকে ৬০ টাকা হতে পারে। মিঠাপুকুর উপজেলার কাফ্রিখাল জালালপুর গ্রামের বেগুন চাষি শফিকুল ইসলাম শফি জানান, ৫-৬ দিন আগে মোটাজাতের বেগুনের প্রতি মণ বিক্রি হতো ৩০০ থেকে ৪০০ টাকা, যা কেজিপ্রতি বিক্রি হয়েছে ৮ থেকে ১০ টাকা পাইকারি। আর রমজানের দুই আগে বেগুন বিক্রি করা হয়েছিল প্রতি মণ ৫০০ থেকে ৬০০ টাকা দরে।

 

হিসাব অনুযায়ী, প্রতি কেজি বেগুনের দাম ছিল ১২ থেকে ১৫ টাকা। গত বৃহস্পতিবার তিনি মোটাজাতের বেগুনের কেজি বিক্রি করেছেন ১৮ থেকে ২১ টাকায়। সেই বেগুন বাজরে বিক্রি হয়েছে আর গোল বেগুন বিক্রি করেছেন ২৫ থেকে ৩০ টাকা দরে।

 

মিঠাপুকুর উপজেলা ঈদগারপুর গ্রামের সফল বেগুন চাষি খাজানুর রহমান জানান, তিনি প্রতি শুক্র ও মঙ্গলবার প্রায় ১০ থেকে ১২ মণ বেগুণ হাটে বিক্রি করেন। চিনক বেগুনের চেয়ে মোটা ও গোল বেগুনের দাম একটু কম বেশি থাকে। কিন্তু এ হাটে মোটা বেগুনের বা চিনক বেগুনের দাম বেশি মনে হচ্ছে।

 

জায়গীর হাটে পাইকারি বাজারে খোঁজ নিয়ে দেখা যায়, মোটা বেগুন প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা। আর গত সপ্তাহে সেই বেগুন বিক্রি হয়েছিল ২৫ থেকে ২৭ টাকা কেজিদরে।

 

পীরগঞ্জ উপজেলা বাজিদপুর গ্রামের বেগুন চাষি হিরু মিয়া বলেন, গত বুধবার মোটা ও চিকন বেগুন পাইকারি বাজারে বিক্রি করেছেন ৮ থেকে ৯ টাকা কেজিদরে, সপ্তাহের ব্যবধানে বেগুনের দাম বেড়েছে দ্বিগুণ। বাজারগুলোয় খোঁজ নিয়ে জানা যায়, এক সপ্তাহে আগে পাইকারি বাজারে চিকন বেগুন বিক্রি হচ্ছে ১৫ থেকে ১৬ টাকা কেজি।

 

আর খুচরা বাজারে বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা কেজিদরে। খুচরা বাজারে চিকন বেগুনের দাম ছিল ২০ থেকে ২৫ টাকা।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version