-->

শেরপুর সীমান্ত থেকে বিরল প্রজাতির বানর উদ্ধার

শেরপুর প্রতিনিধি
শেরপুর সীমান্ত থেকে বিরল প্রজাতির বানর উদ্ধার
শেরপুরের নালিতাবাড়ীর নাকুগাঁও এলাকা থেকে বিরল প্রজাতীর বানরটি উদ্ধার করা হয়

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার সীমান্তবর্তী নাকুগাঁও এলাকা থেকে একটি লজ্জাবতী বানর উদ্ধার করেছে বন বিভাগ। ৩০ মার্চ বৃহস্পতিবার রাত ৯টায় উপজেলার নাকুগাঁও এলাকা থেকে ওই লজ্জাবতী বানর উদ্ধার করা হয়।

 

শুক্রবার সন্ধ্যার পর বনের ভেতর প্রাণীটিকে অবমুক্ত করে বন বিভাগ।

 

বন বিভাগ ও পুলিশ সূত্র জানায়, বৃহস্পতিবার বিকেলে উপজেলার নাকুগাঁও এলাকার স্থানীয় ইউপি সদস্য আব্দুল মান্নানের বাড়ির একটি গাছে লজ্জাবতি বানরটিকে দেখতে পান স্থানীয়রা।

 

পরে বানরটিকে ধরে এনে বাড়িতে খাচায় বন্দি করে রাখা হয়। পরে কেউ একজন জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল দিয়ে থানা পুলিশকে জানায়। খবর পেয়ে বৃহস্পতিবার রাতেই পুলিশ ও বন বিভাগের কর্মকর্তারা নাকুগাঁও স্থলবন্দরের চারআলী বাজার থেকে উদ্ধার করে বন বিভাগের কাছে হস্তান্তর করে।

 

স্থানীয়দের ধারণা, এ বিরল প্রজাতির বানরটি ভারতের মেঘালয় রাজ্যের গারো পাহাড় থেকে ভারতীয় পাথর ও কয়লাবাহী ট্রাকের মাধ্যমে নাকুগাঁও স্থলবন্দরে আসতে পারে।

 

মধুটিলা ইকোপার্ক রেঞ্জ কর্মকর্তা মো. রফিকুল ইসলাম জানান, উদ্ধার হওয়া বিরল প্রজাতির প্রাণীটি লজ্জাবতি বানর। এই গারো পাহাড় এলাকায় এদের খুব বেশি বিচরণ নেই। তবে বেশকিছু দিন আগেও এ রকম একটি বানর উদ্ধার করা হয়েছিলে এই এলাকায়।

 

হয়তো অন্য কোথাও থেকে এটি পথ হারিয়ে চলে এসেছে। খবর পেয়ে বৃহস্পতিবার রাতেই প্রাণীটিকে উদ্ধার করে মধুটিলা-ইকোপার্কে এনে পর্যবেক্ষণে রাখা হয়।

 

প্রাণীটি বর্তমানে সুস্থতা নিশ্চিত করে শুক্রবার সন্ধ্যার পর হাতিপাগার নাকুগাঁও বনে অবমুক্ত করা হয়েছে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version