-->
শিরোনাম

গম চাষে স্বপ্ন দেখছেন চাষি মাহবুব

সীতাকুন্ড প্রতিনিধি
গম চাষে স্বপ্ন দেখছেন চাষি মাহবুব
নিজের কৃষি জমিতে চাষি মাহবুব

অর্থকারী ফসলের মধ্যে অন্যতম গম। আর গম থেকে পাওয়া যায় আটা। এক সময় অসহায়, হতদরিদ্র ও সুবিধা বঞ্চিত পরিবারগুলোর দৈনন্দিন খাদ্য তালিকায় আটার স্থান থাকলেও সেই দিন আর নেই। সকল প্রকার খাদ্য তৈরিতে বিশেষ গুরুত্ব থাকায় প্রতিনিয়ত বাড়ছে গমের চাহিদা।

 

এদিকে বাড়তে থাকা চাহিদা পূরণ ও মূল্য বৃদ্ধি রোধে সরকারিভাবে গম চাষে নেয়া হয়েছে নানা পরিকল্পনা। সরকারি পরিকল্পনা বাস্তবায়নে গম চাষ বৃদ্ধিতে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে উপজেলা কৃষি অফিস। কৃষি অফিসের উৎসাহ উদ্দীপনায় উপজেলায় চাষিদের মধ্যে গম চাষে দেখা দিয়েছে আগ্রহ। গম চাষে উদ্যোগী চাষিদের একজন ৭নং কুমিরা ইউনিয়নের ছোট কুমিরা এলাকার চাষি মাহবুব। গম চাষে স্বপ্ন দেখছেন তিনি।

 

মাহবুব জানান, সুদূর যশোর থেকে ১৩০টাকা কেজি দরে প্রায় ১৫ হাজার টাকার বীজ দিয়ে ৩ একর জমিতে গম চাষ করেছেন তিনি। বেশি লাভবান না হলেও চাষকৃত জমিতে ৪০ থেকে ৪৫ মণ গম উৎপাদনে আশাবাদী তিনি। উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় তিনি গম চাষে এগিয়ে এসেছেন।

 

বীজ সর্বত্র পাওয়া যায় না বলে গম চাষে কৃষকরা ব্যাপকভাবে এগিয়ে আসছে না। তাছাড়া উপজেলায় সেচেরও কোনো ব্যবস্থা নেই। এই চাষি আরো জানান, সরকারিভাবে বীজ ও সেচের সুব্যবস্থা থাকলে এ অঞ্চলে গমের বাম্পার ফলন হবে। উৎপাদিত গম এলাকার চাহিদা মিটিয়ে চলে যাবে বিভিন্ন জেলা উপজেলায়।

 

সরেজমিনে দেখা যায়, ছোট কুমিরার পশ্চিম পাশে কৃষি জমিতে তিনি এই গম চাষ করেন। তার দৃষ্টিনন্দন গমক্ষেতটি এক নজর দেখতে প্রতিনিয়ত ভিড় করছে উৎসক এলাকাবাসী। পাশে সম্প্রসারিত হয়েছে আরো কয়েকটি গমক্ষেত। বাড়ছে নতুন নতুন চাষিদের তালিকা।

 

স্থানীয় কৃষক লীগ নেতা আবু তাহের মেম্বার জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনায় কৃষক লীগ নেতা মাহবুব তার পতিত জমিতে গম চাষ করেছে। এভাবে কৃষকরা এগিয়ে আসলে দেশে গমের চাহিদা পূরণ হবে। কমতে থাকবে আমদানি নির্ভরতা।

 

উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাবীবুল্লাহ বলেন, এ অঞ্চলে গম চাষ খুব কম হচ্ছে। তবে সরকারি নির্দেশনায় উপজেলা কৃষি অফিসের তত্ত্বাবধানে গম চাষ বৃদ্ধিতে নেয়া হয়েছে নানা পরিকল্পনা। আগামীতে চাষিদের আমরা আরো বেশি ফলনে সহযোগিতা করব।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version