-->
শিরোনাম
শরীয়তপুরের জাজিরা ফেরিঘাট

অলস পড়ে আছে ফেরি, নেই কোনো যানবাহন

শরীয়তপুর প্রতিনিধি
অলস পড়ে আছে ফেরি, নেই কোনো যানবাহন
শরীয়তপুরের জাজিরা ফেরিঘাট

পদ্মা সেতুতে মোটরসাইকেল চালানোর অনুমতি মেলার পর কোনো যানবাহনই মুন্সিগঞ্জের শিমুলিয়া ও শরীয়তপুরের জাজিরা নৌপথে যাচ্ছে না। পাঁচ দিন ধরে ওই ঘাটে ফেরি চলাচল বন্ধ। ফলে দুটি কেটাইপের ফেরিতে এবং শিমুলিয়া, সাত্তার-মাদবর মঙ্গলমাঝির ঘাটে কর্মরত ৪৬ জন কর্মকর্তা-কর্মচারী অলস সময় কাটাচ্ছেন।

 

গত বছরের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করা হয়। সব ধরনের বৈধ যানবাহন চলাচলের জন্য ২৬ জুন পদ্মা সেতু উন্মুক্ত করে দেয়া হয়। এর পর থেকে সকল যানবাহন পদ্মা সেতু দিয়ে পারাপার হয় কিন্তু ওই দিন রাতে সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই তরুণের মৃত্যু হয়। এরপর সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধ করে দেয়া হয়।

 

ঈদের যাত্রা নির্বিঘ্ন করতে মোটরসাইকেল আরোহীদের পদ্মা নদী পারাপারের জন্য ১৮, ১৯ এপ্রিল ওই নৌপথে দুটি ফেরি চলাচল করেছে। ২০ এপ্রিল সকাল থেকে পদ্মা সেতু মোটরসাইকেল আরোহীদের জন্য খুলে দেয়া হয়। এরপর আর ওই নৌপথে পদ্মা পার হওয়ার জন্য কোনো মোটরসাইকেল ও যানবাহন আসেনি। কিন্তু ঈদ পরবর্তী তৃতীয় দিন পর্যন্ত নৌপথটিতে ফেরি চলাচলের ঘোষণা ছিল নৌপরিবহন মন্ত্রণালয়ের।

 

১৯ এপ্রিল রাত হতে শিমুলিয়া ঘাটে ফেরি কুঞ্জলতা ও সাত্তার মাদবর-মঙ্গলমাঝির ঘাটে ফেরি কলমিলতা ভিড়িয়ে রাখা হয়েছে। ফেরি দুটির ৩০ কর্মকর্তা-কর্মচারী এবং দুটি ঘাটের বিআইডবি¬উটিসির ১৬ জন কর্মকর্তা-কর্মচারী ঈদের ছুটিও পাননি। অলস বসে থেকে সময় কাটছে তাদের। এ বিষয়ে কুঞ্জলতা ফেরির ইঞ্জিন ইঞ্জিনিয়ার গোলাম দস্তগীর বলেন, সকাল ৬টা থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল করছে। যার জন্য আপাতত বন্ধ রয়েছে ফেরি। নৌ মন্ত্রণালয়ের নির্দেশনার জন্য অপেক্ষা করছি। যদি আমাদের থাকতে বলে তাহলে থাকব অন্যথায় চলে যাব।

 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) সূত্রে জানা যায়, ঈদ যাত্রীদের সুবিধার জন্য গত সোমবার বরিশালের ভোলা থেকে শিমুলিয়া ঘাটে পৌঁছায় ফেরি কলমিলতা ও কুঞ্জলতা। ফেরি দুইটি পরদিন মঙ্গলবার সকাল থেকে গত বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত মোটরসাইকেল ও যাত্রী নিয়ে শিমুলিয়া ও সাত্তার মাদবর-মঙ্গলমাঝির ঘাটে চলাচল করে। বৃহস্পতিবার থেকে সেতুতে মোটরসাইকেল চলাচল শুরু হওয়ায় ফেরিতে কোনো মোটরসাইকেল আরোহী যাত্রী হিসেবে পদ্মা পার হচ্ছেন না।

 

বিআইডব্লিউটিসির বাংলাবাজার ও সাত্তার মাদবর-মঙ্গলমাঝির ঘাটের ব্যবস্থাপক জামাল হোসেন বলেন, পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল শুরু হওয়ায় ফেরিতে কোনো গাড়ি বা যাত্রী নেই বলে ফেরি ঘাট ফাঁকা পড়ে আছে। কর্তৃপক্ষ সিদ্ধান্ত না দেয়া পর্যন্ত কলমিলতা ও কুঞ্জলতা ঘাটেই থাকবে।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version