-->
শিরোনাম

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে গলদা চিংড়ির পোনা নিধন

লক্ষ্মীপুর প্রতিনিধি
সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে গলদা চিংড়ির পোনা নিধন
মেঘনা নদীর বিস্তীর্ণ এলাকাজুড়ে অবাধে চলছে পোনা ধরার মহোৎসব

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার মেঘনা নদীতে গলদা চিংড়ির পোনা ধরার মহোৎসব চলছে। চিকন জাল দিয়ে অবাধেই চলছে পোনা শিকার। এতে বিভিন্ন প্রজাতির মাছের পোনাসহ জীববৈচিত্র্য নষ্ট হচ্ছে। অভিযোগ উঠেছে, স্থানীয় এক জনপ্রতিনিধির ছত্রছায়ায় অসাধু কিছু লোক প্রকাশ্যে চিংড়ির পোনা আহরণ ও বিক্রি করছে।

 

২০০০ সালে দেশের উপকূলীয় এলাকায় চিংড়ির পোনা আহরণ নিষিদ্ধ ঘোষণা করে সরকার। এ কারণে উপকূলীয় এলাকায় সারা বছরই চিংড়ির পোনা আহরণ নিষিদ্ধ। তবে প্রশাসনের নজরদারির অভাবে উপজেলার মেঘনা নদীর বিস্তীর্ণ এলাকাজুড়ে অবাধে চলছে পোনা ধরার মহোৎসব।

 

স্থানীয় জেলেরা জানিয়েছেন, এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত মেঘনার উপকূলীয় অঞ্চলে গলদাসহ বিভিন্ন প্রজাতির রেণু অবস্থান করে এবং জোয়ারের সঙ্গে এসব রেণু নদীর তীরে চলে আসে। এ সুযোগে অসাধু একশ্রেণির মৎস্যজীবী নদী ও সামুদ্রিক প্রজাতির বিভিন্ন পোনা নিধন করছেন।

 

স্থানীয় দাদন ব্যবসায়ীরা টাকা দিয়ে এ কাজে জেলেদের উৎসাহী করে তোলেন। অর্থের লোভে শিশু-কিশোররাও এ কাজ করছে। পোনা শিকারিদের ভাষ্যমতে, পোনা শিকারে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও যুবলীগ নেতা ওমর ফারুক সাগর এবং তার ভাই চরমার্টিন ইউপি সদস্য ও উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য সচিব মাহফুজুর রহমান সহযোগিতা করছেন। তাদের তত্ত্বাবধানেই পোনাগুলো ট্রলার ও ট্রাকে মোকামে বিক্রি করা হচ্ছে।

 

স্থানীয়দের অভিযোগ, উপজেলা মৎস্য বিভাগের সঙ্গে যোগসাজশে এ কর্মকাণ্ড চলছে। তাদের এ কর্মকাণ্ডে একদিকে মৎস্য সম্পদ ধ্বংস হচ্ছে; অন্যদিকে অসাধু চক্র কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে।

 

তবে অভিযোগ অস্বীকার করেছেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ওমর ফারুক সাগর। তিনি দাবি করেন, চিংড়ির পোনা আহরণ ও পরিবহনের সঙ্গে তারা জড়িত নন। স্থানীয় মৎস্যজীবীরাই এ ব্যবসা পরিচালনা করছেন।

 

উপজেলা মৎস্য বিভাগের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগগুলো খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম। তিনি বলেন, চিংড়ির পোনা নিধন বন্ধে মৎস্য বিভাগ অভিযান পরিচালনা করে আসছে। কিন্তু একশ্রেণির অসাধু মৎস্য ব্যবসায়ীর কারণে নদী থেকে এসব পোনা ধরা বন্ধ করা যাচ্ছে না।

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুচিত্র রঞ্জন দাস বলেন, মৎস্য সম্পদ রক্ষায় উপজেলা প্রশাসন তৎপর রয়েছে। পোনা নিধন বন্ধে জোরালো অভিযান পরিচালনা করা হবে।

 

ভোরের আকাশ/ আসা

মন্তব্য

Beta version