-->

জাটকা শিকারের অপরাধে ৩ জেলের কারাদন্ড

বরগুনা প্রতিনিধি
জাটকা শিকারের অপরাধে ৩ জেলের কারাদন্ড
জাটকাসহ আটক ৩ জেলে

বরগুনার তালতলীতে নিষেধাজ্ঞা অমান্য করে পায়রা নদীতে জাটকা শিকার করায় ৩ জেলেকে এক বছর করে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

 

মঙ্গলবার দুপুরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। বিষয়টি নিশ্চিত করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সিফাত আনোয়ার তুমপা।

 

কারাদন্ডপ্রাপ্তরা হলেন, মজিবর গাজী (৩২), মো. সোলাইমান (২৫) ও মো. ছিদাম (৫০)। তাদের বাড়ি বরগুনা সদর উপজেলার এম বালিয়াতলী ইউনিয়নের বিভিন্ন গ্রামে।

 

জানা যায়, ইলিশের উৎপাদন বাড়াতে ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত জাটকা রক্ষায় অভিযান পরিচালনা করছে মৎস্য বিভাগ। এর ধারাবাহিকতায় পায়রা নদীতে সকালে মৎস্য বিভাগ ও কোস্টগার্ডের পক্ষ থেকে যৌথভাবে অভিযান চালানো হয়।

 

এ সময় জাটকা শিকার করায় পায়রা নদী থেকে তিনজন জেলেকে আটক করা হয়। পরে আটককৃতদের ভ্রাম্যমাণ আদালতে হাজির করলে তাদের তিনজনকে এক বছর করে কারাদন্ড দেন ভ্রাম্যমাণ আদালত।

 

এ অভিযানে ৩৯টি নিষিদ্ধ বেহুন্দি জাল, ১ লাখ ৬০ হাজার মিটার কারেন্ট ও চায়না দুয়ারী জালের পাশাপাশি জাটকা জব্দ করা হয়।

 

এসব জালের আনুমানিক মূল্য ৬ লাখ ৫০ হাজার টাকা বলে জানায় মৎস্য বিভাগ। জব্দ করা মাছ স্থানীয় এতিমখানায় দেয়া হয় ও জালগুলো নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে আগুনে পুড়িয়ে নষ্ট করা হয়।

 

উপজেলা মেরিন ফিশারিজ কর্মকর্তা মো. ওয়ালীউল্লাহ শুভ বলেন, মৎস্য বিভাগ ও কোস্টগার্ড যৌথভাবে নদীতে অভিযান পরিচালনা করা হয়। এ সময় জাটকা ধরার অপরাধে তিনজনকে হাতেনাতে আটক করা হয়েছে।

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত আনোয়ার তুমপা বলেন, দেশীয় প্রজাতির মাছ রক্ষায় চলমান অভিযানে জাটকা ধরার অপরাধে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তিন জেলেকে এক বছর করে কারাদন্ড দেয়া হয়।

 

এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version