-->
শিরোনাম

ড্রামের ভেলায় ঝুঁকি নিয়ে পার হচ্ছে ৭ গ্রামের মানুষ

পটুয়াখালী প্রতিনিধি
ড্রামের ভেলায় ঝুঁকি নিয়ে পার হচ্ছে ৭ গ্রামের মানুষ
প্রতিদিন এই ড্রামের ভেলায় খাল পার হতে হয় স্কুল-কলেজপড়ুয়া শিক্ষার্থীদের

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার বড়হরপাড়া ও পৌরঘোজা গ্রামের মাঝে বয়ে গেছে দীর্ঘ এক খাল। খালের ওপর নির্মিত সেতু ভেঙে গেছে অনেক আগেই। নতুন সেতুর জন্য অপসারণ করা হয়েছে ভেঙে যাওয়া সেতুর মালামাল।

 

খালের দুপাশে বসবাস করা ৭ গ্রামের মানুষের যাতায়াতের একমাত্র অবলম্বন ড্রামের ওপরে তক্তা দিয়ে তৈরি বিশেষ ভেলা। এতে চরম ভোগান্তির শিকার হচ্ছেন স্থানীয়রা।

 

এই ড্রামের ভেলায় দীর্ঘ খাল পার হতে হয় স্কুল, কলেজ ও মাদরাসাপড়ুয়া ছাত্রছাত্রীদের, ব্যবসায়ী, অসুস্থ রোগীসহ হাজারো মানুষের। আশপাশের গ্রামের মানুষ জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন এই ভেলায় চড়ে খাল পার হয়।

 

স্থানীয়রা জানান, ২০ বছর আগে বড়হর খালের ওপর নির্মিত হয় বড়হরপাড়া সেতু। নির্মাণের পর কয়েক বছর ভালো থাকলেও ৫ বছর আগে থেকেই সেতুর বিভিন্ন স্থান থেকে খসে পড়ে বিভিন্ন অংশের।

 

বিভিন্ন অংশ ভেঙে যাওয়ায় এটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। ছয় মাস আগে সেতুটি অপসারণ করে এলজিইডি কর্তৃপক্ষ। বৃষ্টি হলে এই খাল পার হওয়া আরো ঝুঁকিপূর্ণ হয়ে যায়। তবে গ্রামবাসীর জন্য ইউনিয়নের বাজার বা উপজেলা শহরে যাতায়াতের এটিই সহজ পথ।

 

স্থানীয়রা বলেন, আমরা সব সময় আতঙ্কে থাকি। প্রায় সময় এখানে ছোটখাটো দুর্ঘটনা ঘটে। স্কুলপড়ুয়া ছাত্রছাত্রীদের জন্য এটা খুবই বিপজ্জনক। অনেক ছাত্রছাত্রীরা সাঁতার জানে না। আমার ছেলে চতুর্থ শ্রেণিতে পড়ে। তবুও প্রতিদিন আমি তাকে স্কুলে নিয়ে যাওয়া-আসা করতে হয়।

 

কলাপাড়া উপজেলা এলজিইডি নির্বাহী প্রকৌশলী কাজী ফয়সাল বারী পূর্ন বলেন, নতুন সেতু নির্মাণে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে দায়িত্ব দেয়া হয়েছে। তারা আশ্বাস দিয়েছেন খুব দ্রুত কাজ শুরু হবে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version