-->
শিরোনাম

হুইল চেয়ারেই স্বপ্ন দেখেন হার না মানা মাহমুদুর

রংপুর ব্যুরো
হুইল চেয়ারেই স্বপ্ন দেখেন হার না মানা মাহমুদুর
মাহমুদুর রহমান

শারীরিক প্রতিবন্ধকতাকে হার মানিয়ে হুইল চেয়ারে চড়ে কেন্দ্রে গিয়ে এসএসসি পরীক্ষা দিচ্ছে মাহমুদুর রহমান। সে রংপুরের কাউনিয়া উপজেলার খোপাতী উচ্চ বিদ্যালয় থেকে ২০২৩ সালের এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষা দিচ্ছে। মাহমুদুর রহমানের জন্মের পর থেকে পায়ের শক্তি কমে যায়।

 

পা চিকন হয়ে যায় এবং হাঁটাচলার শক্তি হারিয়ে ফেলে। বড় হওয়ার সঙ্গে সঙ্গে তার পা দুটি একেবারেই অকেজো হয়ে পড়ে। এখন সে আর হাঁটাচলা করতে পারে না। পরে এক হৃদয়বান ব্যক্তি তাকে একটি হুইল চেয়ার প্রদান করেন। এখন তার জীবনের সবকিছু হুইল চেয়ারেই সীমাবদ্ধ। সেই হুইল চেয়ারেই স্বপ্ন দেখে মাহমুদুর।

 

মাহমুদুর রহমান উপজেলার বালাপাড়া ইউনিয়নের খোপাতী গ্রামের আব্দুল হান্নান মিয়ার ছেলে। চলতি বছরে খোপাতী উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগ নিয়ে ২০২৩ সালে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে।

 

মাহমুদূর রহমান বলে, আমি সবার দোয়া ও ভালোবাসায় সুস্থ অবস্থায় সব বিষয়ের পরীক্ষা দিতে পেরেছি। আশা করি, ভালো ফল হবে। আমার স্বপ্ন একটি ভালো কলেজের ভর্তি হয়ে উচ্চ শিক্ষা গ্রহণ করে প্রতিষ্ঠিত হয়ে পরিবারের অভাব দূর করা। এ লক্ষ্য নিয়েই শত বাধার মাঝেও পড়ালেখা চালিয়ে যাচ্ছি।

 

সে জানায়, প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা তার জন্য অনেক আন্তরিক। সাধ্যমতো প্রতিষ্ঠান সহযোগিতা করছে।

 

পড়াশোনার প্রতি প্রবল আগ্রহের ব্যাপারে জানতে চাইলে অদম্য মাহমুদুর জানান, সবার ভালোবাসা আর সহযোগিতা পেলে অনেক বড় হতে চায় সে। উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে শিক্ষক হতে চায়।

 

পরিবার জানায়, জন্মের পর থেকে পায়ের শক্তি কমে যায়। পা চিকন হয়ে যায় এবং হাঁটাচলার শক্তি হারিয়ে ফেলে। বড় হওয়ার সাথে সাথে তার পা দুটি একেবারেই অকেজো হয়ে পড়ে।

 

কিন্তু মাহমুদের ইচ্ছাশক্তি আর আত্মবিশ্বাসকে পুঁজি করে প্রতিবন্ধী জীবনকে তিনি স্বাভাবিকভাবেই মেনে নিয়ে লেখাপড়া করে যাচ্ছে। তবে মাহমুদুর রহমানের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত তার পরিবার। তাদের দাবি, পৃষ্ঠপোষকতা পেলে মাহমুদুর তার স্বপ্ন পূরণ করতে পারবে।

 

এ বিষয়ে খোপাতী উচ্চ বিদ্যালয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল হাই জানান, হুইল চেয়ারে খাওয়া-দাওয়া হুইল চেয়ারেই লেখাপড়া, এভাবেই চলছে মাহমুদূরের জীবন। মাহমুদূর প্রতিবন্ধকতাকে জয় করে এসএসসি পাশ করে কলেজে ভর্তির স্বপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছে।

 

সে আরো জানায়, সে পড়ালেখায় ভালো। হুইল চেয়ারে চড়ে সে নিয়মিত স্কুল আসত। শিক্ষকরা আন্তরিকতার সঙ্গে তাকে পাঠদানসহ খোঁজখবর রাখে। আশা করছি, সে ভালো রেজাল্ট করবে।

 

পরীক্ষার কেন্দ্রের সংশ্লিষ্টরা বলছেন, তার সমবয়সি সহপাঠীদের সঙ্গে স্বাভাবিকভাবে হেঁটে হেঁটে বা সাইকেল চালিয়ে পরীক্ষার কেন্দ্রে আসতে না পারলেও হাসি আনন্দ আর হুইল চেয়ারে এসে পরীক্ষায় অংশ নিচ্ছে। তার সার্বক্ষণিক খোঁজ-খবর নেয়া হচ্ছে। আশা করি, সে ভালো ফল করবে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version