-->

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অবহিতকরণ সভা

বাগেরহাট প্রতিনিধি
জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অবহিতকরণ সভা
মোংলায় অবহিতকরণ ও পরিকল্পনা সভায় মঙ্গলবার বক্তব্য দেন ডা. আফসানা নাঈমা হাসান

রোগমুক্ত ও সুস্থ আগামী প্রজন্ম গড়তে ১৫ থেকে ১৮ জুন পর্যন্ত দেশব্যাপী ৬ থেকে ৫৯ মাস বয়সি সব শিশুকে এ প্লাস ভিটামিন খাওয়ানো হবে।

 

এ উপলক্ষে মোংলায় অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে মঙ্গলবার বেলা ১১টায় উপজেলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে এ অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়।

 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শাহিনের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভ‚মি) মো. হাবিবুর রহমান, মোংলা থানার ওসি মোহাম্মদ সামসুদ্দীন, উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. শাহিনুর রহমান, মেডিকেল অফিসার ডা. আফসানা নাঈমা হাসান।

 

সভাকক্ষে বক্তারা বলেন, ভিটামিন ‘এ’ দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশুমৃত্যুর ঝুঁকি কমায়। ভিটামিন ‘এ’ শিশুর স্বাভাবিক দৃষ্টিশক্তি বজায় রাখে। ফলে শিশু রাতকানা রোগ থেকে রক্ষা পায়। রাতকানা রোগ এবং অন্ধত্ব একটি অপুষ্টিজনিত সমস্যা, যা ভিটামিন ‘এ’ এর অভাবে হয়।

 

মোংলা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শাহিন মানবদেহে ভিটামিন এ’র গুরুত্ব তুলে ধরে বলেন, শিশুমৃত্যুর ঝুঁকি কমানোর লক্ষ্যে ১৫ জুন দিনব্যাপি জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সারা দেশের ন্যায় মোংলা উপজেলার পৌর এলাকায় ৯টি ওয়ার্ডে স্থায়ী ও অস্থায়ী মিলে ৫৭টি কেন্দ্রে ৫ হাজার ৪শ শিশু এবং উপজেলার ৬টি ইউনিয়নে ১৪৫টি কেন্দ্রে ১৩ হাজার ১শ শিশুকে ৬-১১ মাস বয়সি শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সি শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version