-->
শিরোনাম

ঝুঁকিপূর্ণ সেতু দিয়ে চলছে ভারী যানবাহন

সুনামগঞ্জ প্রতিনিধি
ঝুঁকিপূর্ণ সেতু দিয়ে চলছে ভারী যানবাহন
সেতুটির কয়েকটি স্থানে লোহার পাত ভেঙে গেছে

সুনামগঞ্জের জগন্নাথপুর শহরের ইছগাঁও নলজুর নদীর ওপর ইছগাঁও পুল নামে পরিচিত লোহার সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এ কারণে সেতু দিয়ে তিন টনের বেশি মালবোঝাই যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ।

 

সরেজমিনে দেখা গেছে, সেতুটির কয়েকটি স্থানে লোহার পাত ভেঙে গেছে। এটি দিয়ে চলাচলে নিষেধাজ্ঞা থাকলেও অতিরিক্ত মালবোঝাই যানবাহন চলছে। এতে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয় লোকজন।

 

স্থানীয়দের থেকে জানা গেছে, সুনামগঞ্জ শহর থেকে জগন্নাথপুর হয়ে ওই সেতু দিয়ে ঢাকা, কিশোরগঞ্জ ও বিভিন্ন উপজেলার বাস চলাচল করে। এদিকে যানবাহন চলাচলে সতর্কতার জন্য সেতুটির দুই দিকে লাল পতাকা টানিয়ে দেয়া হয়েছে।

 

স্থানীয় লোকজনের অভিযোগ, নিষেধাজ্ঞা অমান্য করে এ সেতু দিয়ে প্রতিদিন ২৫ থেকে ৩০ টন মালবোঝাই ট্রাক পারাপার হচ্ছে। সরেজমিনে দেখা যায়, সেতু দিয়ে ইজিবাইক, যাত্রীবাহী বাস, মালবোঝাই ট্রাক, লরি, মাইক্রোবাসসহ বিভিন্ন যানবাহন চলাচল করছে।

 

এ সময় ট্রাকচালক আক্তার হোসেন জানান, ঢাকা থেকে সুনামগঞ্জ যাওয়ার একমাত্র পথ হওয়ায় ঝুঁকি নিয়েই ওই সেতু পার হতে হচ্ছে। ওই পথে তিনি প্রতিনিয়ত মালামাল নিয়ে চলাচল করেন।

 

সেতু এলাকার বাসিন্দা কায়ুইম বলেন, সেতুটি খুবই ঝুঁকিপূর্ণ। ভারী যানবাহন চললে সেতুটি দুলতে থাকে। সেতু বিভাগ তিন টনের বেশি ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা দিলেও কেউ সেটা মানছেন না। এই সেতু দিয়ে ১০ চাকার ট্রাকেও মালামাল নিয়ে যায়। সেতু বিভাগ সতর্কবার্তা দিয়ে তাদের দায় শেষ করেছে। দুর্ঘটনা না হওয়া পর্যন্ত এটার কোনো সমাধান হবে না বলে আমরা মনে করি।

 

সুনামগঞ্জ সওজ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল ইসলাম প্রাং বলেন, লোহার সেতুটি ঝুঁকিপূর্ণ হওয়ায় আমরা ওই সেতুর ওপর তিন টনের অধিক ভারী যানবাহন চলাচল নিষেধ করে সেতুর দুই প্রান্তে লাল পতাকা টানিয়ে দিয়েছি। সেতুটি সংস্কারে দ্রুত সময়ের মধ্যে কাজ করা হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version