-->

ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্স, জরাজীর্ণ ভবনে চলছে চিকিৎসা

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্স, জরাজীর্ণ ভবনে চলছে চিকিৎসা
ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

১৯৬৪ সালে স্থাপিত হয়েছে ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এ স্বাস্থ্য কমপ্লেক্সের জরাজীর্ণ ভবনে চলছে চিকিৎসা। পুরাতন হওয়ায় ভবনটিতে আর চিকিৎসা দেয়া সম্ভব হচ্ছে না। ছাদ, ভিম এবং দেয়ালের প্লাস্টার খুলে পড়ছে। ভবনটির বিভিন্ন রুম সংস্কার করে চালানো সম্ভব হচ্ছে না।

 

এখানে সরকারিভাবে নিয়োগপ্রাপ্ত ডাক্তার, কর্মকর্তা-কর্মচারীসহ ১৮৬ জন থাকলেও বর্তমান মাঠ পর্যায়সহ ৯৪ জন রয়েছে। এতে হাসপাতালের চিকিৎসাসেবার কার্যক্রমে সংকট চলছে।

 

ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি দিনাজপুর ফুলবাড়ীর মেইন রোডে অবস্থিত হওয়ায় পার্বতীপুর চিরিরবন্দর নবাবগঞ্জ ও বিরামপুর উপজেলা থেকে প্রতিদিন শতশত রোগী এখানে প্রাথমিক চিকিৎসাসহ সব রকম চিকিৎসা গ্রহণ করে থাকে। এছাড়া দুর্ঘটনাকবলিত হলে রোগীরা দ্রুত ফুলবাড়ী হাসপাতালে জরুরি বিভাগে চিকিৎসা নিয়ে তারপর মেডিকেল কলেজ হাসপাতালে যায়।

 

ফুলবাড়ীতে দেড় লাখ লোকের বসবাস হলেও এ হাসপাতালে বেডের সংখ্যা কম থাকায় চিকিৎসা দিতে চিকিৎসকরা হিমশিম খাচ্ছেন। ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভবনটি বেশ পুরাতন হওয়ায় জীবনের ঝুঁকি নিয়ে ডাক্তার-নার্সরা চিকিৎসা দিচ্ছেন রুগীদের। যেকোনো মুহূর্তে ছাদ ভেঙে পড়ে দুর্ঘটনা ঘটতে পারে।

 

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. মো. মশিউর রহমানের সঙ্গে কথা বললে তিনি বলেন, আমি যোগদান করার পর এই পুরাতন জরাজীর্ণ ভবনটি কয়েকবার মেরামত করেছি। মেরামত করে এখন আর চিকিৎসা দিতে পারছি না। ছাদের প্লাস্টার খুলে পড়ছে। ওয়ালের প্লাস্টার খুলে পড়ছে। ভিমগুলো ভেঙে পড়ছে। পুরাতন ভবনটি ভেঙেফেলে নতুন ভবন নির্মাণ না করলে এখানে যেকোনো মুহূর্তে দুর্ঘটনা ঘটতে পারে।

 

তারপরেও সতর্কতার সঙ্গে রোগীদের চিকিৎসাসেবা দিয়ে আসছে এ হাসপাতালের ডাক্তার ও নার্সরা। আমি এলাকার স্বার্থে জরুরি ভিত্তিতে স্বাস্থ্যমন্ত্রীকে বিষয়টি আমলে নেয়ার জন্য অবগত করেছি।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version