-->

আখাউড়া স্থলবন্দর দিয়ে মাছ রপ্তানি করে ১৬০ কোটি টাকা আয়

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
আখাউড়া স্থলবন্দর দিয়ে মাছ রপ্তানি করে ১৬০ কোটি টাকা আয়
সম্মাননাপ্রাপ্ত ৩ মৎস্য চাষি

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় ২০২২-২৩ অর্থবছরে স্থানীয় চাহিদা পূরণ করে উদ্বৃত্ত মাছ ভারতে রপ্তানি করে ১৬০ কোটি টাকা আয় হয়েছে। আখাউড়া স্থলবন্দর দিয়ে এই মাছ রপ্তানি করা হয়। এতে রাজস্ব আয় হয়েছে প্রায় ৮ লাখ ২৫ হাজার টাকা। জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য দিতে গিয়ে আখাউড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা রওনক জাহান এসব তথ্য জানান।

 

তিনি আরো জানান, ২০২২-২৩ অর্থবছরে মোট মাছ উৎপাদন হয়েছে ৫ হাজার ৯১ টন। স্থানীয় চাহিদা ৩ হাজার ৫৭৫ টন। উদ্বৃত্ত মাছের পরিমাণ ১ হাজার ৫১৬ টন, যা আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের ত্রিপুরা রাজ্যে রপ্তানি করে ১৬০ কোটি টাকা বৈদেশিক মুদ্রা আয় হয়েছে।

 

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা রওনক জাহানের সভাপতিত্বে ও উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা রেজাউল করিমের সঞ্চালনায় উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন- উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা শিপ্রা নাথ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. গোলাম মোস্তফা, উপজেলা নির্বাহী প্রকৌশলী আমিনুল ইসলাম, যুব উন্নয়ন কর্মকর্তা মুসলেহ উদ্দিন, হিসাবরক্ষণ কর্মকর্তা আবু ইউসুফ নূরুল্লাহ প্রমুখ।

 

সভা শেষে উপজেলার সফল ৩ মৎস্য চাষি মানিক মিয়া (ভাটামাথা), শহিদুল ইসলাম সেকান্দার (মোগড়া) ও জসিম উদ্দিনকে (মনিয়ন্ধ) সম্মাননা দেয়া হয়। এর আগে মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়।

 

র‌্যালিতে স্থানীয় মৎস্যচাষিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন। র‌্যালি শেষে পরিষদ চত্বরের একটি পুকুরে পোনা মাছ অবমুক্ত করা হয়।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version