-->

রাবির একাডেমিক ভবনের দেয়ালের সৌন্দর্য নষ্ট করছে বিজ্ঞাপনী পোস্টার

অজয় ঘোষ, রাজশাহী ব্যুরো
রাবির একাডেমিক ভবনের দেয়ালের সৌন্দর্য নষ্ট করছে বিজ্ঞাপনী পোস্টার
রাজশাহী বিশ্ব বিদ্যালয়ের একাডেমিক ভবনের দেয়ালে বিজ্ঞাপনী পোস্টার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের দেয়ালগুলোতে বেপরোয়াভাবে লাগানো হচ্ছে বিভিন্ন বিজ্ঞাপনী পোস্টার। এতে করে ভবনগুলোর সৌন্দর্য নষ্ট হওয়ার পাশাপাশি একটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সুনাম ক্ষুণ্ণ হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের ড. মো. শহীদুল্লাহ একাডেমিক ভবন ও মমতাজউদ্দিন একাডেমিক ভবনের সামনের এবং গেটের দেয়ালগুলো বিভিন্ন কোচিং সেন্টারের বিজ্ঞাপনে ছেয়ে গেছে।

 

একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ দুটি অনুষদ ভবনে এমন লাগামহীনভাবে পোস্টার লাগানোয় ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। শুধু এই দুটি একাডেমিক ভবনই নয়, বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবন ও সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী একাডেমিক ভবনের দেয়ালগুলোতেও লাগানো হয়েছে এসব বিজ্ঞাপনী পোস্টার।

 

শহীদুল্লাহ একাডেমিক ভবনের একজন গার্ড নাম প্রকাশ না করে বলেন, রাতের বেলায় এসে পোস্টার লাগিয়ে চলে যায়। পরিচয় জানতে চাইলে বলে তারা আমাদের ক্যাম্পাসের শিক্ষার্থী। আমরা অনেক সময়ই মানা করেছি, কিন্তু তাতেও কোনো কাজ হয় না।

 

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী হাসিব হাসান চরম ক্ষোভ প্রকাশ করে বলেন, একটি ভবনের গেটের অভ্যন্তরে ও দেয়ালে যেভাবে পোস্টার লাগানো হয়েছে সে বিষয়টা অত্যন্ত খারাপ এবং দৃষ্টিকটু। এসব কাজ বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ও সৌন্দর্য বিনষ্ট করে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিষয়টি নিয়ে অতি দ্রুত পদক্ষেপ নেয়া উচিত বলে আমি মনে করি।

 

এদিকে, বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. ফরিদ উদ্দিন খান এ প্রসঙ্গে বলেন, একটি বিশ্ববিদ্যালয়ের দেয়ালে এমনভাবে পোস্টার লাগানো কোনোভাবেই মেনে নেয়া যায় না।

 

কার নির্দেশে তারা একেবারে ভবনের অভ্যন্তরে এবং দেয়ালের গেটে পোস্টার লাগাচ্ছে ? বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিত বিষয়টি দেখে অনতিবিলম্বে এসব পোস্টার অপসারণের জন্য উদ্যোগ নেয়া।

 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, একাডেমিক ভবনের দেয়ালে এসব পোস্টার লাগানোর কোনো সুযোগ নেই। আমরা খোঁজ নিচ্ছি কারা এগুলো লাগাচ্ছে। তাদের বিরুদ্ধে যথাযথ শাস্তির ব্যবস্থা করা হবে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version