-->

ব্রাহ্মণবাড়িয়ায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ছে

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
ব্রাহ্মণবাড়িয়ায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ছে

ব্রাহ্মণবাড়িয়ায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা সাড়ে ৫শ’ ছাড়িয়ে গেছে। গত দুদিনেই আক্রান্ত হয়েছেন ৩১ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালসহ জেলার বিভিন্ন স্বাস্থ্য কমপ্লেক্স ভর্তি হয়েছেন ১৮ জন এবং একই সময়ে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৮ জন। এ নিয়ে চলতি মৌসুমের জুলাই মাসের ৪ তারিখ থেকে বুধবার (২৩ আগস্ট) পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫৫২ জন এবং সুস্থ হয়েছেন ৪৮৭ জন। আর বর্তমানে জেলার বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু রোগের চিকিৎসা নিচ্ছেন ৬৫ জন।

 

ব্রাহ্মণবাড়িয়া সিভিল সার্জন কার্যালয়ের প্রকাশ করা তথ্যবিবরণীতে এসব জানানো হয়েছে। তবে এ রোগে আক্রান্ত হয়ে এখনো মৃত্যুর খবর পাওয়া যায়নি, যা এ জেলায় এখন পর্যন্ত আশাবাদের খবর।

 

তথ্যমতে, গত ২২ আগস্ট আক্রান্ত হয়েছিলেন ১৩ জন, ২১ আগস্ট ৫ জন, ২০ আগস্ট ৭ জন, ১৯ আগস্ট ১০ ও ১৮ আগস্ট ৮ জন। সর্বশেষ দুদিনের চেয়ে এর আগের ৪ দিনে আক্রান্তের হার ছিল এক কম। আর মঙ্গলবার ও বুধবারে (২২-২৩ আগস্ট) যথাক্রমে আক্রান্ত হয়েছেন ১৩ ও ১৮ জন। এর আগে জুলাই মাসের ৪ থেকে ৩১ জুলাই পর্যন্ত আক্রান্ত হয়েছিলেন ২১৪ জন। আগস্টের শুরু থেকে ২৩ আগস্ট পর্যন্ত আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৩৮ জন।

 

এদিকে ১৮ থেকে ২১ আগস্ট এই ৪ দিনে আক্রান্তের সংখ্যা কম হওয়ায় এবং নিয়মিতভাবে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে ছাড়পত্র নেয়ায় জেলার হাসপাতালগুলোর ডেঙ্গু ওয়ার্ডেও রোগীর চাপ কিছুটা কম ছিল। গত দুদিনে ৩১ জন আক্রান্ত হওয়ায় হাসপাতালগুলোতেও রোগীর চাপ কিছুটা বেড়েছে। তবে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাবের সময় কয়েকটি হাসপাতালে চিকিৎসায় সঠিক নির্দেশনা না মানার অভিযোগ থাকলেও ধীরে ধীরে এ সমস্যা কাটিয়ে উঠেছে হাসপাতালগুলো। এখন রোগীরাও স্বাচ্ছন্দ্যে ডেঙ্গু রোগের চিকিৎসা নিতে পারছেন।

 

সিভিল সার্জন অফিসের তথ্যানুযায়ী, সর্বশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গুজ্বরে আক্রান্ত ১৮ জনের মধ্যে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে ৩ জন, বাঞ্ছারামপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ৭, কসবা ও নাসিরনগর স্বাস্থ্য কমপ্লেক্সে ৩ জন করে ৬ জন এবং নবীনগর স্বাস্থ্য কমপ্লেক্সে ২ জন ভর্তি হয়েছেন। আর বর্তমানে ভর্তি থাকা ৬৫ জনের মধ্যে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৯ জন, নাসিরনগরে ২১ জন, কসবায় ১৪ জন, বিজয়নগরে ৬ জন, নবীনগরে ৬ জন ও আশুগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে ২ জন।

 

ডেঙ্গুজ্বরে আক্রান্ত হওয়ার পর চিকিৎসায় সুস্থ হয়ে ঘরে ফেরা ১০ জনের মধ্যে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতাল থেকে ২ জন, বাঞ্ছারামপুর স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ৪ জন, নাসিরনগর ও নবীনগর স্বাস্থ্য কমপ্লেক্স থেকে একজন করে ২ জন।

 

ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন ডা. মোহাম্মদ একরামউল্লাহ বলেন, দুদিন যাবত ডেঙ্গুজ্বরে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এমনিতেই আগস্টের শুরু থেকে জেলায় ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। তিনি ডেঙ্গু থেকে রক্ষা পেতে জাতীয়ভাবে প্রকাশ নির্দেশনাগুলো সবাইকে মেনে চলার অনুরোধ জানান।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version