-->
শিরোনাম

দীর্ঘ একযুগ পর চালু হলো গরীবের এ্যাম্বুলেন্স খ্যাত রামসাগর এক্সপ্রেস

গাইবান্ধা প্রতিনিধি
দীর্ঘ একযুগ পর চালু হলো গরীবের এ্যাম্বুলেন্স খ্যাত রামসাগর এক্সপ্রেস

উত্তরে জেলা গাইবান্ধার বোনারপাড়া-দিনাজপুর রুটে দীর্ঘ একযুগ ধরে বন্ধ থাকা গরীবের এ্যাম্বুলেন্স খ্যাত "রামসাগর এক্সপ্রেস" ট্রেনটি পুনরায় চালু হলো।

 

মঙ্গলবার (২৯ আগস্ট) দুপুরে গাইবান্ধার বোনারপারায় ট্রেনটির উদ্বোধন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

 

এসময় উপস্থিত ছিলেন মহান জাতীয় সংসদের হুইপ ও সদর ০২ আসনের সংসদ সদস্য মাহাবুব আরা বেগম গিনি এমপি, গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনের সাংসদ মাহামুদ হাসান রিপন। এছাড়াও জেলা ও উপজেলা আ.লীগসহ আ.লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ ও সর্বোস্তরের সাধারণ জনগন।

 

বোনারপাড়া রেলওয়ে স্টেশন গিয়ে দেখা, নানা রংয়ের ফুল-বেলুনে সাজানো রামসাগর ট্রেন দাড়িয়ে আছে ষ্টেশনের এক নম্বর প্লাটফরমে। এসময় শত শত মানুষ ভীড় জমাচ্ছেন প্লাটফরম থেকে শুরু করে স্টেশনের পুরো এলাকা জুরেই। ট্রেনের সাথে দাঁড়িয়ে ছবি তুলছেন বিভিন্ন বয়স ও শ্রেণি পেশার হাজার হাজার নারী-পুরুষ।

 

গাইবান্ধা ও বোনারপাড়া রেলওয়ে স্টেশন সূত্রে জানা গেছে, রংপুর বিভাগের বিশেষ করে গাইবান্ধা, রংপুর ও দিনাজপুরের মানুষের যাতয়াতের সুবিধার্তে ২০১০ সালের ১২ নভেম্বর চালু করা হয় আন্তনগর 'রামসাগর এক্সপ্রেস' ট্রেন। সে সময় গাইবান্ধার বোনারপাড়া থেকে রংপুরের কাউনিয়া ও রংপুর হয়ে দিনাজপুর পর্যন্ত চলাচল করতো ট্রেনটি। সকাল সাড়ে ৬ টায় বোনারপাড়া স্টেশন থেকে ছেড়ে গিয়ে মাত্র সাড়ে চার ঘন্টায় পৌঁছিত দিনাজপুরে।

 

কম ভাড়া এবং নির্দিষ্ট সময়ে পৌঁছানোর কারণে ট্রেনটি গাইবান্ধার মানুষের কাছে খুবই জনপ্রিয় হয়ে উঠে। গাইবান্ধাসহ এই রুটের মানুষ রংপুর হয়ে দিনাজপুরে এবং দিনাজপুরের যাত্রীরা এই ট্রেনে করে বিভাগীয় শহর রংপুরে চিকিৎসা, ব্যবসা-বাণিজ্য ও দাপ্তরিক কাজকর্ম শেষ করে সন্ধ্যায় একই ট্রেনে ফিরতেন যাত্রীরা। কিন্তু জনবল সংকটসহ নানা অজুহাতে তিন বছরের মাথায় ২০১২ সালের ২৪ আগস্ট বন্ধ করে দেওয় হয় এই ট্রেনটি।

 

ট্রেনটি বন্ধ হওয়ার পর থেকেই যোগাযোগে সংকটের উত্তরণে আন্দোলনে করেই আসছিলেন গাইবান্ধা-রংপুরের নাগরিক সমাজ থেকে শুরু করে সর্বস্তরের জনগন। ট্রেনটি চালুর দাবীতে জোড়ালো আন্দোলন অংশ হিসেব ২০২০ সালের ৮ ফেব্রুয়ারি বোনারপাড়া রেলওয়ে স্টেশনে ঢাকাগামী লালমনি এক্সপ্রেস ট্রেন ৩০ মিনিট অবোরোধ করে রাখে স্থানীয়রাসহ আন্দোলনকারী।

 

অন্যদিকে, গাইবান্ধা-৫ আসনের সাংসদ ও ডেপুটি স্পীকার এ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া এমপির মৃত্যুর পর শূণ্য আসনের উপ নির্বাচনে আ.লীগ মনোনীত এমপি প্রার্থী হিসেবে প্রচারণায় বন্ধ রামসাগর ট্রেন চালু করার প্রতিশ্রুতি দেন। ট্রেন চালুর দাবিতে রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক, নাগরিক সমাজসহ সর্বোস্তরের মানুষের আন্দোলন এবং এমপি মাহমুদ হাসানের প্রচেষ্টায় আজ ২৯ আগস্ট পুন: চালু হলো রামসাগর।

 

বন্ধ এ ট্রেনটি চালু হওয়ায় বোনারপাড়া-পঞ্চগড়গামী যাত্রীদের কমবে ভোগান্তি ও অতিরিক্ত ব্যয়। প্রসার ঘটবে এ অঞ্চলের মানুষের ব্যবসা বাণিজ্যের। বিশেষ সুবিধা ভোগ করবে শিক্ষার্থীরা। পাশাপাশি সহজ হবে কর্মজীবীদের যোগাযোগেও।

 

এসময় হাবিবুর ইসলাম বলেন, ট্রেনটি চালু হওয়ায় আমরা অনেক খুশি। কেননা, আমরা গাইবান্ধার মানুষ চিকিৎসার জন্য প্রতিনিয়ত রংপুর যাই। রংপুর যোগাযোগে আমাদের যাত্রা সহজ হলো।

 

এদিকে, ট্রেন উদ্বোধনের পরে ওই ট্রেনেই জেলার সাদুল্লাপুর উপজেলার নলডাঙ্গা ইউনিয়নের নলডাঙ্গা রেল স্টেশনের আধুনিকায়ন কাজের উদ্বোধন করতে রওনা হন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version