-->
শিরোনাম

শত বাধা পেরিয়ে বৃদ্ধাশ্রম চালাচ্ছেন সাখাওয়াত

এসএলটি তুহিন, বরিশাল
শত বাধা পেরিয়ে বৃদ্ধাশ্রম চালাচ্ছেন সাখাওয়াত
ক্যাপশন: সাখাওয়াতের বৃদ্ধাশ্রমে সাখাওয়াতসহ অন্যরা

বৃদ্ধ মানুষের কথা চিন্তা করে বৃদ্ধাশ্রম প্রতিষ্ঠার উদ্যোগ নেন সাখাওয়াত হোসেন। এটি করতে গিয়ে জেল খেটেছেন এবং চাকরি হারিয়েছেন। তবু দমে যাননি। এখন পথেঘাটে হেঁটে দানবাক্স হাতে টাকা তুলে চালাচ্ছেন বৃদ্ধাশ্রম। বরিশাল সুশাসনের জন্য নাগরিকের সাধারণ সম্পাদক রফিকুল আলম বলেন, সাখাওয়াতের বৃদ্ধাশ্রমের বিষয়টি আমি জানি। এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। তার বৃদ্ধাশ্রমের জন্য অনুদান প্রয়োজন। কেউ সহায়তার হাত বাড়ালে এখানের বাসিন্দারা সুন্দরভাবে জীবনযাপন করতে পারবেন।

 

বরিশালের বাকেরগঞ্জ উপজেলার এসকান্দার আলী খলিফার ছোট ছেলে সাখাওয়াত। তিন ভাই, এক বোন ও বাবা-মাকে নিয়ে ছিল তাদের সংসার। অনেক কষ্ট করে সন্তানদের বড় করেছেন এসকান্দার আলী। কিন্তু দুই ছেলে এক মেয়ে প্রতিষ্ঠিত হওয়ার পর মা-বাবাকে ভরণপোষণ দেয়া বন্ধ করে দেন। এতে অসহায় হয়ে পড়েন বাবা-মা। তখন ঢাকার একটি শিক্ষাপ্রতিষ্ঠানে তৃতীয় শ্রেণির কর্মচারী ছিলেন সাখাওয়াত। কিন্তু ওই বেতনে বাবা-মা ও সংসার চালানো তার পক্ষে অসম্ভব হয়ে পড়ে।

 

সাখাওয়াত হোসেন বলেন, সচ্ছল হওয়া সত্ত্বেও ভাইবোনের কাছ থেকে অবহেলিত হয়ে পড়েন বাবা-মা। তারা বাবা-মাকে ভরণপোষণ দিত না। খুব কষ্ট করে চলতে হতো। তিনবেলা খাবার ও বাবা-মাকে ওষুধ পর্যন্ত দিত না। বাবা-মায়ের দুর্বিষহ জীবনযাপনের অবস্থা দেখে খুব কষ্ট হচ্ছিল। এত অল্প বেতনে সংসার চালানো আমার পক্ষে অসম্ভব হয়ে পড়ে। তখন আমার অবর্তমানে বাবা-মায়ের কি হবে সে পথ খুঁজছিলাম। ভবিষ্যতে আমারও একই অবস্থা হবে এমন কথা ভাবছিলাম। এটি আমাকে খুব নাড়া দেয়। তাই এই কথা ভেবে বৃদ্ধাশ্রম প্রতিষ্ঠা করি।

 

তিনি বলেন, দানবাক্স নিয়ে টাকা তোলার সময় এক পুলিশ সদস্য আমাকে চাঁদাবাজ বলে আটক করে নিয়ে যান। এজন্য দুদিন জেল খেটেছি। নিয়ে যাওয়ার সময় পুলিশ সদস্যকে বারবার বলেছি, আমি চাঁদাবাজ নই। সমাজসেবা অধিদপ্তর থেকে আমার বৃদ্ধাশ্রম নিবন্ধনকৃত। কিন্তু পুলিশ সদস্য কোনো কথাই শোনেননি।

 

বরিশাল সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক আল মামুন তালুকদার বলেন, সাখাওয়াতের বৃদ্ধাশ্রমটি পরিদর্শন করেছি। এটি আমাদের অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত। এজন্য সাখাওয়াতকে বছরে কিছু আর্থিক সহায়তা দেয়া হয়।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version