-->
শিরোনাম

নৌকা বাইচ দেখতে মানুষের ঢল

মাদারীপুর প্রতিনিধি
নৌকা বাইচ দেখতে মানুষের ঢল
বিল পদ্মা নদীতে শনিবার নৌকাবাইচ অনুষ্ঠিত হয়

মাদারীপুর সদর ও শিবচরের শেখপুরের বিল পদ্মা নদীতে শনিবার নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে। এই নৌকাবাইচ দেখতে শরীয়তপুর, মাদারীপুর ও ফরিদপুরসহ আশপাশের বিভিন্ন জেলা থেকে লাখো দর্শনার্থী ভিড় জমান। স্থানীয় সংসদ সদস্য চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী স্ত্রী, সন্তানদের নিয়ে নৌকাবাইচ উপভোগ করেন।

 

শিবচরের বাঁশকান্দি ইউনিয়ন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের উদ্যোগে এই নৌকাবাইচের আয়োজন করেন। দূর-দূরান্ত থেকে ১০টি বাচারী নৌকাবাইচে অংশ নেয়। বিল পদ্মা নদীতে প্রায় ২ কিলোমিটার দীর্ঘ নৌপথের নৌকাবাইচ দেখার জন্য লাখো নারী-পুরুষ রাস্তার পাকা ব্রিজ, রাস্তার পাশে দাঁড়িয়ে, নৌকা, ট্রলারে চড়ে বাইচ উপভোগ করেন।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি। চিফ হুইপের সহধর্মিণী, ছেলে মেয়েরাও যোগ দেন বিশাল এই নৌকাবাইচ উপভোগ করতে। এ ছাড়া মাদারীপুর জেলা পরিষদের চেয়ারম্যান মুনির চৌধুরী ও জেলা আওয়ামী লীগের সভাপতি শাহাবুদ্দিন আহমেদ মোল্লা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

 

নৌকাবাইচে প্রথম স্থান লাভ করে শিবচরের বাঁশকান্দি ইউনিয়নের মৃজাকান্দি জাগরণ সংঘ। রানার্স আপ হন, কালাম সিপাই ও দেলোয়ার সিপাই’র নৌকা এবং তৃতীয় স্থান লাভ করেন, মো. তরিকুল ইসলামের নৌকা। প্রথম স্থান লাভকারীকে ১৩ সিএফটি ফ্রিজ দেয়া হয়, রানার্স আপ পান ১১ সিএফটি ফ্রিজ। তৃতীয় স্থান লাভ করা নৌকাকে ৪২ ইঞ্চি টেলিভিশন পুরস্কার প্রদান করা হয়। এ ছাড়া নৌকাবাইচে অংশ নেয়া ৭টি নৌকাকেও পুরস্কার বাবদ রঙিন টেলিভিশন প্রদান করা হয়।

 

শিবচর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডা. মো. সেলিম বলেন, গ্রামবাংলার ঐতিহ্য এ নৌকাবাইচ। বাঁশকান্দি ইউনিয়ন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন এ বাইচ আয়োজন করেছে। উদ্দেশ্য যুবসমাজকে নির্মল আনন্দ দেয়া। যুবসমাজ যে অপসংস্কৃতির দিকে ঝুঁকছে তা রোধ করাই এর উদ্দেশ্য।

 

অনুষ্ঠানের প্রধান অতিথি নূর-ই-আলম চৌধুরী বলেন, নৌকাবাইচ আমাদের দেশের ঐতিহ্য। এ ঐতিহ্য ধরে রাখতে হবে। এত মানুষ দেখে মনে হচ্ছে এখনো মানুষ তার ঐতিহ্য ভুলে নাই।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version