-->
শিরোনাম
আড়িয়াল খাঁ নদীর ওপর সেতু নির্মাণ

বাস্তবায়ন হতে যাচ্ছে তিন উপজেলাবাসীর স্বপ্ন

এসএল টি তুহিন, বরিশাল
বাস্তবায়ন হতে যাচ্ছে তিন উপজেলাবাসীর স্বপ্ন
বরিশালের বাবুগঞ্জ উপজেলার মীরগঞ্জ ফেরিঘাট

বরিশাল জেলার নদী ঘেরা তিনটি উপজেলা মুলাদী, হিজলা ও মেহেন্দিগঞ্জ। এই তিন উপজেলার মানুষের সড়কপথে যোগাযোগের একমাত্র ভোগান্তির নাম আড়িয়াল খাঁ নদীর বাবুগঞ্জ উপজেলার মীরগঞ্জ ফেরিঘাট। বিভাগীয় শহর বরিশালের সাথে সড়কপথে যোগাযোগের প্রধান বাধা মীরগঞ্জ ফেরিঘাটে নদী পারাপারের জন্য ফেরি, ট্রলার ও স্পিডবোট রয়েছে। তবে ফেরিতে পারাপার হতে হলে ঘণ্টা অনুযায়ী বসে থাকতে হয় ভুক্তভোগীদের। ট্রলার ও স্পিডবোটে পারাপার হতে গুণতে হয় অতিরিক্ত অর্থ। এর প্রতিবাদ করলেই স্থানীয় সিন্ডিকেটের হাতে হতে হয় লাঞ্ছিত।

 

ফলে প্রতিনিয়ত তিন উপজেলাবাসীর সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে। যে কারণে ওই তিন উপজেলাবাসীর পক্ষে জনপ্রতিনিধি থেকে শুরু করে রাজনৈতিক নেতৃবৃন্দরা দীর্ঘদিন থেকে দক্ষিণাঞ্চলের উন্নয়নের রূপকার ও বরিশাল আওয়ামী লীগের অভিভাবকখ্যাত মন্ত্রী পদমর্যাদায় থাকা আলহাজ আবুল হাসানাত আব্দুল্লাহ এমপির কাছে মীরগঞ্জ ফেরিঘাটে সেতু নির্মাণের জন্য জোর দাবি করে আসছিলেন।

 

অবশেষে আবুল হাসানাত আব্দুল্লাহর পরিকল্পনায় আড়িয়াল খাঁ নদীর ওপর সেতু নির্মাণ হতে যাচ্ছে। ইতোমধ্যে মীরগঞ্জ সেতু নির্মাণ প্রকল্প প্রস্তাব সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে সুপারিশসহকারে ডিপিপিতে প্রেরণ করা হয়েছে।

 

প্রকল্পটির নাম দেয়া হয়েছে রহমতপুর-বাবুগঞ্জ-মুলাদী-হিজলা মহাসড়কের (জেড ৮০৩৪) আট কিলোমিটারে আড়িয়াল খাঁ নদীর ওপর মীরগঞ্জ সেতু নির্মাণ প্রকল্প। ওই তিন উপজেলাবাসীর দীর্ঘদিনের লালিত স্বপ্ন বাস্তবায়ন হতে যাওয়ার সংবাদ সর্বত্র ছড়িয়ে পরলে দলমত নির্বিশেষে সবাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহ এমপিকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

 

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল-৩ আসন থেকে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী আতিকুর রহমান বলেন, বিগত কয়েক বছর পূর্বে মুলাদীর একটি অনুষ্ঠানে জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ আবুল হাসানাত আব্দুল্লাহ এমপির কাছে তিন উপজেলার জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দরা মীরগঞ্জে সেতু নির্মাণের জন্য জোর দাবি করেছিলেন। সে সময় তিনি (আবুল হাসানাত আব্দুল্লাহ) সেতু নির্মাণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতি দিয়েছিলেন। সে অনুযায়ী আবুল হাসানাত আব্দুল্লাহ এমপির ঐক্লান্তিক প্রচেষ্টা এবং পরিকল্পনায় অতিসম্প্রতি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সুপারিশসহ মীরগঞ্জ সেতু নির্মাণ প্রকল্প প্রব ডিপিপিতে প্রেরণ করা হয়েছে।

 

এখন শুধু তিন উপজেলাবাসীর দীর্ঘদিনের স্বপ্ন সেতু নির্মাণকাজ শুরু হওয়ার অপেক্ষা। এজন্য তিনি (আতিকুর রহমান) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বরিশাল আওয়ামী লীগের অভিভাবক আবুল হাসানাত আব্দুল্লাহ এমপির প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

 

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের চলতি দায়িত্বে থাকা প্রধান প্রকৌশলী সৈয়দ মঈনুল হাসান স্বাক্ষরিত গত ১৯ সেপ্টেম্বরের একটি পত্রে জানা গেছে, প্রস্তাবিত ডিপিপিতে প্রকল্পের দৈর্ঘ্য ধরা হয়েছে ৬১৫৭ মিটার। এরমধ্যে এপ্রোচ ৪৪৭৩ মিটার, মূল সেতু ৫৪৪ মিটার, ভায়াডাস্ট ১১৪০ মিটার, প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে প্রায় ১৬শ’ কোটি টাকা এবং বাস্তবায়নকাল ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে ২০২৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রস্তাব করা হয়েছে।

 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি বলেন, দক্ষিণাঞ্চলসহ পুরো বাংলাদেশের যত উন্নয়ন হয়েছে তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই হয়েছে। এবার পদ্মা সেতুর পূর্ণাঙ্গ সুফল দিতে বরিশালের নদী ঘেরা তিনটি বিচ্ছিন্ন উপজেলার সাথে সড়কপথে সহজ যোগাযোগের জন্য প্রধানমন্ত্রীর আন্তরিকতায় আড়িয়াল খাঁ নদীর ওপর মীরগঞ্জ সেতু নির্মাণ হতে যাচ্ছে।

 

তিনি (আবুল হাসানাত) দেশব্যাপী উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নৌকা মার্কার প্রার্থীদের নির্বাচিত করে টানা চতুর্থবারের মতো শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করার জন্য সর্বস্তরের ভোটারদের কাছে জোর দাবি করেছেন।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version