-->
শিরোনাম

বিকল্প সড়ক পানির নিচে, ভোগান্তিতে স্থানীয়রা

নীলফামারী প্রতিনিধি
বিকল্প সড়ক পানির নিচে, ভোগান্তিতে স্থানীয়রা
ঝুঁকি নিয়ে বিকল্প সড়ক পার হচ্ছেন স্থানীয়রা

নীলফামারীর ডিমলায় কয়েকদিনের টানা বৃষ্টিতে নাউতারা-ডিমলা সড়কে নির্মাণাধীন আরসিসি গার্ডার সেতুর পাশে বিকল্প সড়কটি পানিতে তলিয়ে গেছে। সেই সঙ্গে সড়কের কাঠের সাঁকো ভেঙ্গে যাওয়ায় ভোগান্তিতে পড়েছেন চলাচলকারীরা। আর কোনো রাস্তা না থাকায় দুই ইউনিয়নের হাজার হাজার মানুষ চরম ভোগান্তির মধ্যে যাতায়াত করতে বাধ্য হচ্ছে। কর্তৃপক্ষ সড়ক সংস্কারের উদ্যোগ না নেয়ায় যানবাহন চালক ও পথচারীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

 

ঝুনাগাছ চাপানি ও নাউতারা ইউনিয়ন থেকে ডিমলা উপজেলায় যাতায়াতের একমাত্র পথ নাউতারা-ডিমলা সড়ক। ব্যস্ততম এই সড়কে প্রতিদিন যাত্রী ও পণ্যবাহী ছোট বড় হাজারো গাড়ি চলাচল করে থাকে। খালিশা চাপানি, ঝুনাগাছ চাপানি ও নাউতারা থেকে উপজেলার সদরেও যান চলাচল করে ওই সড়ক দিয়ে। প্রতিদিন তিস্তা চরাঞ্চলের নানা পেশার শত শত মানুষের যাতায়াত এই সড়কে।

 

সরেজমিন দেখা যায়, নাউতারা-ডিমলা সড়কের সোনামনির ভাঙ্গা এলাকায় ৬০ মিটারের একটি আরসিসি গার্ডার সেতুর নির্মাণকাজ করছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। যাতায়াতের জন্য নির্মাণাধীন সেতুর পাশেই খালের উপর বিকল্প সড়ক হিসেবে ছোট কাঠের সাঁকো নির্মাণ করা হয়। কয়েকদিন ধরে টানা ভারি বর্ষণে সেতুর পাশের খাল ও ফসলি মাঠ পানিতে ডুবে যায়। পানির চাপে বিকল্প সড়কটি পানির নিচে তলিয়ে কাঠের সাঁকো ভেঙে যায়।

 

অটোরিকশা চালক হাবিবুর রহমান বলেন, গ্রাম থেকে যাত্রী নিয়ে সদরে যাচ্ছি। কিন্তু কাঠের সাঁকো ভেঙে যাওয়ায় এখানে এসে ভোগান্তিতে পড়তে হচ্ছে। এক সপ্তাহ ধরে সড়কটি পানির নিচে। সাঁকোর অবস্থাও খারাপ। সেখানে নামমাত্র পাটাতন দেয়া হয়েছে। সেগুলোও ধসে গেছে। এখন ছোট গাড়িও চলাচল করতে পারছে না।

 

পথচারী জগদীশ চন্দ্র বলেন, প্রায় এক সপ্তাহ থেকে চরম দুর্ভোগ সৃষ্টি হয়েছে। সড়ক নিচু হওয়ায় প্রায় ৪ ফুট ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। ইতোমধ্যে বেশ কয়েকজন নারী ও শিশু এখানে দুর্ঘটনার কবলে পড়েছেন।

 

দশম শ্রেণির শিক্ষার্থী শিউলি আকতার বলেন, সড়ক ডুবে সাঁকো ভেঙে যাওয়ায় তারা স্কুলে যেতে পারছেন না। অনতিবিলম্বে সড়ক ও সাঁকো মেরামত করা না হলে দুর্ভোগ আরও বাড়বে। সবচেয়ে সমস্যা হচ্ছে জরুরি রোগী নিয়ে।

 

স্থানীয় অনেকে বলেন, পুরনো সেতুর ভাঙ্গা আবর্জনা ও রাস্তার মাটি কেটে দায়-সারাভাবে নিচু সড়ক ও ছোট কাঠের সাঁকো বানিয়ে নামমাত্র বিকল্প যাতায়াতের ব্যবস্থা করেছেন ঠিকাদার। এতে পানির স্বাভাবিক প্রবাহ বাধাগ্রস্ত হচ্ছে। ফলে সামান্য বর্ষাতেও সড়কটি তলিয়ে যাচ্ছে।

 

এ বিষয়ে জানতে চাইলে সেতুর সাব ঠিকাদার শরিফুল ইসলাম বলেন, দরপত্র অনুযায়ী বিকল্প সড়ক নির্মাণ করা হয়েছে। টানা ভারি বর্ষণের কারণে সড়কের ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। পানি কমলে সড়ক আবারও সংস্কার করা হবে। তিনি অভিযোগ করে বলেন, এলাকার কিছু লোক সেখানে নৌকা চালানোর জন্য কাঠের সেতু ইচ্ছাকৃতভাবে ক্ষতিগ্রস্ত করেছে। নয়তো এমন দুর্দশায় পড়তে হতো না।

 

উপজেলা প্রকৌশলী শফিউল ইসলাম বলেন, বিকল্প সড়ক দ্রুত সংস্কারের জন্য ঠিকাদারকে বলা হয়েছে। অবশ্যই জনভোগান্তি লাঘবে ব্যবস্থা নেয়া হবে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version