-->

অটোরিকশা চালকদের কাছে জিম্মি যাত্রীরা

সিলেট ব্যুরো
অটোরিকশা চালকদের কাছে জিম্মি যাত্রীরা
সিলেট নগরীর কোর্ট পয়েন্ট এলাকা

সিএনজিচালিত অটোরিকশার চাকা ঘুরলেই দিতে হয় ১০০ টাকা। আর রিকশায় উঠে ৫০০ গজ পাড়ি দিলেই ভাড়া ২০ টাকা। দূরত্ব একটু বেশি হলেই ভাড়া বেড়ে যায় কয়েকগুণ। ইচ্ছামতো ভাড়া না পেলে যেতে রাজি হন না চালকরা। এ নিয়ে প্রতিদিনই চালক ও যাত্রীদের মধ্যে বাকবিতন্ডা লেগে থাকে। গত তিন বছরে ভাড়া নিয়ে দ্বন্দ্বে চালকদের হামলায় প্রাণ গেছে ব্যাংকারসহ দুজনের। এখন আর কেউ প্রতিবাদ করারও সাহস পান না। বাধ্য হয়ে অতিরিক্ত ভাড়া দিয়েই যেতে হয় যাত্রীদের।

 

সিলেট নগরীর অভ্যন্তরে বিকল্প কোনো গণপরিবহন না থাকায় রিকশা ও সিএনজিচালিত অটোরিকশাই নগরবাসীর একমাত্র ভরসা। আর এর সুযোগ নিচ্ছেন চালকরা। ভাড়া নিয়ে প্রায় প্রতিদিনই নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টে, বিশেষ করে সকালে শিশুদের স্কুলে নেয়ার সময় ইচ্ছামতো ভাড়া দাবি করেন চালকরা। বাধ্য হয়ে অতিরিক্ত ভাড়া দিতে হয়।

 

সিটি করপোরেশন থেকে নগরীর রিকশার ভাড়া নির্ধারণ করে দেয়া হয়েছে। কিন্তু তা মানছেন না রিকশাচালকরা। আর সিএনজিচালিত অটোরিকশার ভাড়া নির্ধারণ করে দিয়েছে স্থানীয় শ্রমিক সংগঠনগুলো। কিন্তু তারাও নিয়ম মানছেন না। শুধু তাই নয়, তিনজন যাত্রী নেয়ার কথা থাকলেও নেয়া হচ্ছে পাঁচজন যাত্রী।

 

সরেজমিনে জানা গেছে, বন্দর বাজার থেকে টিলাগড় একজনের ভাড়া ২০ টাকা হলেও সময়ভেদে ভাড়া নেয়া হচ্ছে ২৫-৩০ টাকা। কুমারগাঁও বাসস্ট্যান্ড থেকে জিন্দাবাজার সিএনজিচালিত অটোরিকশার ভাড়া সর্বোচ্চ ১০০ থেকে ১১০ টাকা। অথচ চালকরা দাবি করেন ২০০ থেকে আড়াইশ টাকা। নগরীর শাহি ঈদগাহের কাছে একটি বিদ্যালয়ে পড়ে ব্যাংকার আবু সাদাত মো. সাদীর ছেলে। তার বাসা নগরীর তাঁতিপাড়া এলাকায়।

 

সেখান থেকে ৮০ টাকা ভাড়া নেয়ার কথা থাকলেও সিএনজিচালিত অটোরিকশার চালকরা তার কাছে ১২০ থেকে ১৩০ টাকা দাবি করে থাকে। প্রতিদিনই সন্তানের সামনে ভাড়া নিয়ে তর্কাতর্কি করতে হয় তাকে।

 

তিনি জানান, অতিরিক্ত ভাড়া দাবির প্রতিবাদ করায় তাদের এক ব্যাংক কর্মকর্তা চালকদের হাতে খুন হয়েছেন। এ কারণে প্রতিবাদ করতেও ভয় লাগে।

 

সিএনজিচালিত অটোরিকশার চালক লুৎফুর রহমান জানান, গ্যাসের দাম বাড়ায় তারা ভাড়া বাড়াতে বাধ্য হচ্ছেন।

 

মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার আজবাহার আলী শেখ বলেন, সিএনজিচালিত অটোরিকশা ভাড়া নির্ধারণ করে দেয়া এখন সময়ের দাবি।

 

জেলা সিএনজিচালিত অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. জাকারিয়া বলেন, ২০১৫ সালের গেজেট অনুযায়ী সিএনজি মালিক সমিতি ভাড়া নির্ধারণ করে থাকে।

 

চলতি বছরের ১ মার্চ নগরীর বন্দর বাজার রাজাজিসি হাই স্কুলের সামনে বেশি ভাড়ার প্রতিবাদ করায় সিএনজিচালিত অটোরিকশাচালকের হামলায় আমিরুল ইসলাম নামে এক যুবক নিহত হন। এর আগে ২০২১ সালের ২২ ফেব্রুয়ারি নগরীর কোর্টপয়েন্ট এলাকায় অতিরিক্ত ভাড়ার প্রতিবাদ করায় পরিবহন শ্রমিকদের হামলায় অগ্রণী ব্যাংক কর্মকর্তা মওদুদ আহমেদ খুন হন। দুটি মামলা আদালতে বিচারাধীন রয়েছে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version