-->
শিরোনাম

কাহারোলে আবাদি জমির মাটি কেটে নেয়ার অভিযোগ

আব্দুস সালাম, দিনাজপুর
কাহারোলে আবাদি জমির মাটি কেটে নেয়ার অভিযোগ

দিনাজপুর কাহারোল উপজেলার ৫নং সুন্দরপুর ইউনিয়ন পরিষদের পশ্চিম পাশে ঢেপা নদীর পূর্বদিকে দুই ফসলি জমির অবৈধভাবে মাটি উত্তোলন করে আবাদ নষ্ট করছেন, বারংবার নিষেধ করার পরেও মানছেন না ঠিকাদার।

 

উপায়ান্তর না পেয়ে একাধিক কৃষক কাহারোল উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি) কৃষি কর্মকর্তা এবং দিনাজপুর জেলা প্রশাসক বরাবর গণস্বাক্ষর সম্মিলিত প্রতিকার চেয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য লিখিত অভিযোগ দায়ের করছেন।

 

কৃষকেরা জানান, আমরা দিনাজপুর কাহারোল উপজেলার ৫নং সুন্দরপুর ইউনিয়নের পূর্ব মল্লিকপুর গ্রামের কৃষকবৃন্দ আমরা অত্যন্ত গরিব ও অসহায় মানুষ। আমরা নিম্ন তফসিলভুক্ত জমি দীর্ঘদিন থেকে দুই ফসলি আলু ও ভুট্টা আবাদ করে জীবিকা নির্বাহ করে আসছি প্রায় এক বছর পূর্বে ঢেপা নদী খনন করা হলে নদীর বালু ওই জমির উপরে রাখা হয়। বালুগুলি টেন্ডারের মাধ্যমে ঠিকাদার পায় এবং অপসারণ করতে থাকে। বর্তমানে উপরের বালুগুলো অপসারণ করা হয়েছে।

 

কিন্তু দুঃখের বিষয়, নদীর পূর্ব পাড়ের বালু রাখার দুই ফসলি আলু ও ভুট্টা চাষের জমিগুলো ভেকু মেশিন দিয়ে মাটি কেটে ৫-৬ ফুট গর্ত করে মাটি নিয়ে যাচ্ছে ঠিকাদার। মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছে আবাদি জমি, কৃষকেরা আরও বলেন, আমরা অত্যন্ত গরিব মানুষ জমির আবাদ না করলে পরিবার পরিজন নিয়ে আমাদের অনাহারে-অর্ধাহারে দিনাতিপাত করতে হবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ কামনা করে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ ও ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানান কৃষকেরা।

 

দিনাজপুর জেলা প্রশাসক শাকিল আহমেদ এ প্রতনিধিকে জানান, বালুমহাল হলে বিষয়টি আমাদের হতো, তার পরেও কাহারোল উপজেলা নির্বাহী অফিসার ও ভূমি অফিসারকে আমি বিষয়টির ব্যাপারে এক্ষুনি অবগত করছি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য, যেহেতু নদী সংশ্লিষ্ট তাই পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তার সাথে কথা বলুন। পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তার সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version