-->
শিরোনাম

বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপনে গাইবান্ধায় বর্ণাঢ্য রেলি ও হাত ধোয়া প্রদর্শনী

মোঃ রিফাতুন্নবী রিফাত,গাইবান্ধা
বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপনে গাইবান্ধায় বর্ণাঢ্য রেলি ও হাত ধোয়া প্রদর্শনী

বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপনে গাইবান্ধায় বর্ণাঢ্য রেলি, হাত ধোয়া প্রদর্শনী, স্কুল পর্যায়ে হাত ধোয়ার কৌশল শিখন অনুষ্ঠিত হয়েছে।

 

গাইবান্ধা জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর আয়োজনে এবং গন উন্নয়ন, ওয়াল্ডভিশন, রেডক্রিসেন্ট, সঙ্গ, ফ্রেন্ডশিপ,সাজেদা ফাউন্ডেশন,ছিন্নমূল মহিলা সমিতির সহযোগিতায় রবিবার সকালে জেলা প্রশাসন কার্যালয় চত্বর থেকে একটি ব্যান্ড পাটিযুক্ত একটি বর্ণাঢ্য রেলি বের হয়। র‍্যালিটির প্রতিপাদ্য বিষয় ছিল আপনার নাগালেই পরিচ্ছন্ন হাত"। র‍্যালির শুভ উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক আব্দুল আওয়াল।

 

তিনি বলেন- সন্তান ও শিশুদের সচেতনতা বাড়াতে হাত ধোয়া দিবস। স্বাস্থ্যগত ও রোগ তত্ত্ব দিক থেকে হাত ধোয়া গুরুত্বপূর্ণ। করনা মহামারি হাতে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে হাত ধোয়া কতটা গুরুত্বপূর্ণ। হাতের কারনে ডায়রিয়া জনিত রোগের মহামারী দেখা যায়। পূর্ণভাবে আগামী দিনের ভবিষ্যৎরা যেন এই বিষয়টি সঠিকভাবে মেইনটেইন করতে পারে। তারা যেন রোগতত্ত্বর চর্চা করতে পারে সে জন্য আন্তর্জাতিক হাত ধোয়া দিবস পালিত হচ্ছে।

 

অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন গাইবান্ধা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এর নির্বাহী প্রকৌশলী সায়হান আলী।

 

"প্রকৌশলী সায়হান আলী বলেন- সকলকে পরিচ্ছন্নতা সম্পর্কে ব্যাপকভাবে সচেতনতা বাড়াতে এই হাত ধোয়া দিবস। রোগ জীবাণুবাহিত ভাইরাস, ব্যাকটেরিয়া সে সব থেকে বাচতে হাত ধোয়াটি সঠিক কৌশলে, সঠিক নিয়মে, সঠিক সময় পর্যন্ত হাত ধুতে হবে।

 

এসময় উপস্থিত ছিলেন- জেলা প্রশাসন কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রেজাউল করিম,সাদরুল আলম, এনডিসি জুয়েল মিয়া, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সহকারী প্রকৌশলী আরেফ বিল্লাহ, ষ্টেটিমেটর রাকিবুল ইসলাম, এসকেএস ফাউন্ডেশন এর পাবলিক রিলেশন অফিসার আশরাফুল আলম, বীজ গাইবান্ধার ম্যানেজার ( স্বাস্থ্য), মোজাহার আলী, জোনাল ম্যানেজার তাইজুল ইসলাম, কমিউনিটি হেলথ অফিসার টপী মহন্ত সহ অনেকে।

 

পরে দুপুরে গাইবান্ধা জেলা শিক্ষা অফিস ও আরডিএস বাংলাদেশ সঙ্গ প্রজেক্ট এর যৌথ আয়োজনে সদর উপজেলার ঘাগোয়া ইউনিয়নের কোনারপাড়া উচ্চ বিদ্যালয়ে এবং ফ্রেন্ডশিপ গাইবান্ধার আয়োজনে কামারজানি কড়াইবাড়ি উচ্চ বিদ্যালয়ে স্কুল পর্যায়ে হাত দেওয়ার কৌশল শিখন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version