-->
শিরোনাম

শারদীয় দুর্গাপূজা শুরু, পুলিশের কঠোর নজরদারি

রিয়াজ মাহমুদ বিনু, লক্ষীপুর
শারদীয় দুর্গাপূজা শুরু, পুলিশের কঠোর নজরদারি
লক্ষীপুরের পূজামন্ডপে চলছে দুর্গোৎসব

ঢাকের বাদ্য আর প্রতিমার অপরূপ কারুকার্য জানান দিচ্ছে দুর্গোৎসব চলে এসেছে। শুক্রবার মহাষষ্ঠির মধ্য দিয়ে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। মঙ্গলবার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে ঘটবে পূজার সমাপ্তি ঘটবে। এ উপলক্ষে লক্ষীপুর জেলার ৫টি উপজেলায় ৭৯টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

 

সংসদ নির্বাচনকে সামনে রেখে পূজাকে ঘিরে উৎসবের আমেজের পাশাপাশি শঙ্কা প্রকাশ করছেন হিন্দু সম্প্রদায়ের লোকজন। তবে পূজা নির্বিঘ্নে সম্পন্ন করতে জেলা পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে সব ধরনের প্রস্তুতি। এদিকে এ বছর বাড়তি নিরাপত্তা ব্যবস্থায় প্রতিটি মন্ডপে পুলিশের কঠোর নজরদারির ব্যবস্থার পাশাপাশি স্বেচ্ছাসেবক এবং স্থাপন করা হয়েছে সিসি ক্যামেরা। সব মিলে উৎসবের রঙে সাজছে উপকূলীয় এ জেলা লক্ষীপুর।

 

জানা যায়, দেবীদুর্গা অসুর দমনের শুভ শক্তি নিয়ে পৃথিবীতে আগমন করেন। দুষ্টের দমন আর সৃষ্টের পালনের জন্যই দশহস্তে দেবী দুর্গা স্বর্গ থেকে মর্ত্যলোকে আগমন করেছিলেন। এরই ধারাহিকতায় হিন্দু সম্প্রদায়ের মানুষজন প্রতি বছর শারদীয় উৎসব হিসেবে দুর্গাপূজা উদযাপন করে আসছে।

 

আয়োজকরা বলেন, এ বছর ঘোড়ায় চড়ে দেবী দুর্গা কৈলাস থেকে মর্ত্যলোকে আগমন করবেন এবং ফিরবেনও ঘোড়ায় চড়ে। বিগত বছরের তুলনায় এ বছর ব্যয় বৃদ্ধি পাওয়ায় হিমশিম খেতে হচ্ছে তাদের। এরপরও থেমে নেই তাদের আয়োজন। রকমারী আলোকসজ্জার বর্ণালী বাহারে সাজানো হয়েছে পূজা মন্ডপ ও তার আশপাশের এলাকা।

 

স্থানীয় ভক্ত ও প্রতিমা কারিগররা জানান, শুক্রবার মহাষষ্ঠীতে দেবী দুর্গাকে আগমনের আহব্বানের মধ্য দিয়ে শুরু হয়েছে সনাতন ধর্মালম্বীদের শারদীয় দুর্গোৎসব। ভক্তদের আশা, দেবী দুর্গার আশীর্বাদে দেশে শান্তি বজায় থাকবে এবং বিশ্ব, সুখ-সমৃদ্ধিতে ভরে উঠবে।

 

জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বাবু শিমুল সাহা জানান, মন্ডপগুলোর নিরাপত্তায় ইতোমধ্যে সবগুলো প্যান্ডেল সিসি ক্যামরার আওতায় আনা হয়েছে। তবে পুলিশ প্রশাসনের সহযোগিতায় উৎসবমুখর পরিবেশে পূজা অনুষ্ঠিত হবে বলে প্রত্যাশা হিন্দু সম্প্রদায়ের।

 

লক্ষীপুর অতিরিক্ত পুলিশ সুপার মো. হাসান মোস্তফা স্বপন জানান, দুর্গোৎসব সফল করতে জেলা প্রশাসন ও পুলিশ দফায় দফায় বৈঠক করছেন আয়োজকদের সঙ্গে। পূজার নিরাপত্তায় প্রতিটি উপজেলায় ইউনিয়ন ও মন্ডপ ভিত্তিক টহল টিম গঠন করা হয়েছে। শারদীয় দুর্গাপূজা নির্বিঘ্নে সম্পন্ন করতে জেলা পুলিশের পক্ষ থেকেও সব রকম প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানান অতিরিক্ত পুলিশ সুপার।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version