-->
শিরোনাম

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'হামুন': পায়রা বন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত

পটুয়াখালী প্রতিনিধি
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'হামুন': পায়রা বন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত

প্রবল বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'হামুন; পায়রা বন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত। উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় 'হামুন' (HAMOON) উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বর্তমানেএকই এলাকায় অবস্থান করছে। এটি জাজ সকাল ০৯ টা পর্যন্ত পায়রা সমুদ্রবন্দর থেকে ৩১০ কি.মি. দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

 

এটি আরো উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে আগামীকাল (২৫ অক্টোবর ২০২৩) সকাল থেকে দুপুর নাগাদ ভোলার নিকট দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূল ঘূর্ণিঝড় হিসেবে অতিক্রম করতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অফিস।

 

প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কি.মি., যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১০ কি. মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর বিক্ষুব্ধ রয়েছে। পারয়া সমুদ্রবন্দরসমূহকে ০৪ (চার) নম্বর স্থানীয় হুঁশিয়ারী সংকেত নামিয়ে তার পরিবর্তে ০৭ (সাত) নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

 

ঘূর্ণিঝড়ের প্রভাবে জেলায় হালকা বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। সকাল নয়টা ৪ দশমিক ১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর কিছুটা উত্তাল রয়েছে।

 

এদিকে ঘূর্ণিঝড় মোকাবিলায় সার্বিক প্রস্তুতি নিতে সভা করেছে পটুয়াখালী জেলা প্রশাসন। সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক নূর কুতুবুল আলমের সভাপতিত্বে সভায় জেলা পরিষদের চেয়ারম্যান এড হাফিজুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার, সিভিল সার্জন, পানি উন্নয়ন বোর্ড ও গণপূর্ত অধিদপ্তরের প্রকৌশলী, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তাসহ রেড ক্রিসেন্ট, সিপিপি, স্কাউট, ফায়ার সার্ভিসসহ সংশ্লিষ্টরা অংশ গ্রহণ করে।

 

জেলায় এপর্যন্ত ৭০৩টি আশ্রয় কেন্দ্র, ৩৫টি মুজিব কিল্লাসহ প্রায় ৯হাজার ভলান্টিয়ার ও দশ লাখ টাকা এবং ৬০০ মেট্রিকটন খাদ্য শস্য প্রস্তুত করা হয়েছে।

 

ভোরের আকাশ/নি  

মন্তব্য

Beta version