-->
শিরোনাম

সম্ভাবনার দ্বার উন্মোচনের পথে শেখ কামাল আইটি সেন্টার

বাবলুর রহমান বারী, রংপুর
সম্ভাবনার দ্বার উন্মোচনের পথে শেখ কামাল আইটি সেন্টার
রংপুরের পীরগঞ্জ উপজেলার লালদীঘি ফতেহপুরে নির্মিত শেখ কামাল আইটি সেন্টার

দেশবরেণ্য প্রয়াত পরমাণু বিজ্ঞানী ড. এমএ ওয়াজেদ মিয়ার জন্মস্থান রংপুরের পীরগঞ্জ উপজেলায়। এই উপজেলার লালদীঘি ফতেহপুরের আরিজপুর মৌজায় গড়ে উঠেছে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার। উত্তরবঙ্গের যুবসমাজের আত্ম-কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ও দেশের শিক্ষিত বেকার তরুণ-তরুণীদের কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানবসম্পদে গড়ে তোলাই এর মূল লক্ষ্য। এখানে গ্রাফিক্স ডিজাইন, ভিডিও এডিটিং, ওয়েব এপ্লিকেশন ডেভেলপমেন্ট, ওয়েবসাইট ডিজাইন, অ্যানিমেশন, অপটিমাইজেশন ও ডিজিটাল মার্কেটিংসহ প্রযুক্তিনির্ভর উন্নততর ব্যবস্থা রয়েছে।

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তথ্যমতে, ২০১৭ সালের জানুয়ারি মাসে দরপত্র আহব্বানে মাধ্যমে দেশের সিলেট, কুমিল্লা, নেত্রকোনা, চট্টগ্রাম, নাটোর, মাগুরা, বরিশাল ও রংপুর জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়।

 

পরামর্শ প্রতিষ্ঠান বাংলাদেশ কনসালটেন্ট লিমিটেড (বিসিএল) অ্যাসোসিয়েটের প্রকৌশলী আনোয়ার হোসেন ও উপজেলা সহকারী প্রোগ্রামার আশফাকুল ইসলাম বলেন, ২০১৭ সালে দরপত্রের মাধ্যমে ও জমি অধিগ্রহণের পর ২০২১ সালের জানুয়ারিতে মেসার্স রহমান ট্রেডার্স নামক প্রতিষ্ঠান শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার নির্মাণের কার্যাদেশ প্রাপ্ত হয় এবং ২০২৩ সালে ডিসেম্বর মাসের মধ্যে কাজ সমাপ্তির সময়কাল বেঁধে দেয়া হয়।

 

কার্যাদেশ প্রাপ্তির পর পীরগঞ্জ উপজেলার লালদীঘি ফতেহপুরের আরিজপুর মৌজায় ৩ একর ৯ শতক জমির উপরে ৫৮ কোটি ৯২ লাখ ৪৪ হাজার ৬৪৪ টাকা ব্যয়ে ইনকিউবেশন সেন্টারটি নির্মিত হয়। ৬তলা বিশিষ্ট ভবনের ৬টি ফ্লোরে প্লাগ অ্যান্ড প্লে, ইনকিউবেশন সেন্টার, ল্যাবরুম, অত্যাধুনিক জিম সেন্টার, কর্মকর্তাদের আবাসিক রুম, উদ্যোক্তাদের বিজনেস ফ্লোর, সার্ভার রুম ও সাইভার ক্যাপ রয়েছে। অপরদিকে আরেকটি দ্বি-তল ভবনে ক্যান্টিনসহ মিনি অডিটরিয়াম রয়েছে।

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইকবাল হাসান জানান, শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের মাধ্যমে প্রশিক্ষণ গ্রহণ করে প্রতিবছর প্রায় দুই হাজারেরও বেশি শিক্ষিত বেকার যুবক যুবতীদের আত্ম-কর্মসংস্থানের সৃষ্টি হবে। তিনি বলেন, ‘নির্মাণকাজ শেষের পথে। অতি শিগগিরই উদ্বোধন হবে।’

 

রংপুরের জেলা প্রশাসক মোবাশ্বের হাসান বলেন, ঐতিহ্যবাহী এই জেলা সব সময়ই প্রসিদ্ধ ছিল শিক্ষা, চিকিৎসা এবং ক্রিয়াঙ্গনে। সেই ধারাবাহিকতায় উন্নত স্মার্ট জেলা হিসাবে প্রতিষ্ঠা হওয়ার লক্ষ্যে ও দক্ষ মানবসম্পদে গড়ে তোলার জন্য শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড সেন্টারের গুরুত্ব অপরিসীম। আমি বিশ্বাস করি, এর মাধ্যমে এগিয়ে যাবে রংপুর।

 

তিনি আরও বলেন, সবার হাতে এখন মোবাইল ফোন এবং দৈনন্দিন অনেক কাজই মোবাইল ফোনের মাধ্যমে করতে পারছি। রংপুর সবসময় অবহেলিত এলাকা ছিল। উন্নত প্রযুক্তি শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনফিউগেশন সেন্টারের কারণে এগিয়ে যাবে রংপুরসহ সারা দেশ।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version