-->
শিরোনাম

শ্যামাপূজায় তৈরি হচ্ছে বিশালাকৃতির প্রতিমা

গোপালগঞ্জ প্রতিনিধি
শ্যামাপূজায় তৈরি হচ্ছে বিশালাকৃতির প্রতিমা
গোপালগঞ্জে ৩২ হাত উচ্চতার শ্যামা প্রতিমা

আজ রোববার সনাতন ধর্মাবলম্বীদের শ্যামাপূজা। আর এ পূজা উপলক্ষে ৩২ হাত উচ্চতার বিশালাকৃতির শ্যামা মার প্রতিমা তৈরি হয়েছে গোপালগঞ্জে। বিশাল উচ্চতার এ প্রতিমা তৈরি করতে দিনরাত পরিশ্রম করেছিলেন প্রতিমা শিল্পীরা। পূজার আগে থেকেই প্রতিমা দেখতে প্রতিদিনই ভিড় করছেন সাধারণ মানুষ। মুগ্ধ হচ্ছেন তারা। এ পূজা নির্বিঘ্নে করতে নানা আয়োজন করেছেন আয়োজকরা। বিশালাকৃতির এ প্রতিমা তৈরি করতে খরচ হয়েছে প্রায় ১৫ লাখ টাকা।

 

হিন্দুশাস্ত্রে আদ্যাশক্তির দেবী হচ্ছেন শ্যামা বা কালী। প্রতি বছর পুণ্য লাভের আশায় সনাতন ধর্মাবলম্বীরা মহা ধুমধামে এ পূজার আয়োজন করে থাকেন। তবে এ বছর একটু ব্যতিক্রমভাবে এ পূজার আয়োজন করেছেন গোপালগঞ্জ সদর উপজেলার বোড়াশী উত্তরপাড়া গ্রামবাসী।

 

বোড়াশী উত্তরপাড়া প্রাথমিক বিদ্যালয় মাঠে দেশের ৩২ হাত উচ্চতার বিশালাকৃতির শ্যামা মার প্রতিমা স্থাপিত হয়েছে। ১১ জন প্রতিমা শিল্পী দিনরাত পরিশ্রম করে খড়, চট, মাটি, বাঁশ-কাঠ, তুশ, শোলা দিয়ে তৈরি করেছেন এ প্রতিমা। শ্যামা পূজার আগেই রং তুলির আঁচড়ে প্রতিমা ফুটিয়ে তুলেছেন তারা।

 

এ পূজা জাঁকজমকভাবে করতে প্যান্ডেল, লাইটিংসহ বর্ণিল রূপে সাজানোর সব ধরনের প্রস্তুতি শেষ। ভক্তদের মাঝে প্রসাদ বিতরণের পাশাপাশি নিরাপত্তার জন্য বসানো হয়েছে সিসি ক্যামেরা। এ পূজা উপলক্ষে আয়োজন করা হয়েছে মাসব্যাপী গ্রাম্যমেলার।

 

বোড়াশী গ্রামের কলেজ শিক্ষার্থী সম্পা বিশ্বাস বলেন, এর আগে ২২ হাত সরস্বতী প্রতিমা দেখলেও ৩২ হাত লম্বা শ্যামা প্রতিমা এই প্রথম দেখলাম। এ ছাড়া শ্যামা পূজা উপলক্ষে এখানে মাসব্যাপী মেলার আয়োজন করেছে। আজ এখানে পূজা ও মেলা দুটোই দেখব।

 

পূজা উদযাপন কমিটির সদস্য ও আয়োজক নয়ন বিশ্বাস বলেন, এ পূজায় ব্যাপক নিরাপত্তার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর সাথে আমাদের আলোচনা হয়েছে। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে এ পূজা অনুষ্ঠিত হবে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version