-->
শিরোনাম
বগুড়ার বিহার হাট

পাখি আর মানুষের অন্যরকম মিতালি

বগুড়া প্রতিনিধি
পাখি আর মানুষের অন্যরকম মিতালি
বিহারহাটের পাকুড়গাছে বাসা বেঁধেছে ঝাঁকে ঝাঁকে শামুকখোল পাখি

মাথার ওপর উড়ছে ঝাঁকে ঝাঁকে পাখি। কিচিরমিচির ডাকে মুখর চারদিক। পাশেই বহু বছরের পুরোনো পাকুড়গাছ। ডালে ডালে ঝুলছে পাখির বাসা। ছোট ছানাগুলো বাসার ভেতরেই বসে আছে চুপচাপ। তারা মাঝেমধ্যে মাথা উঁচু করে উঁকিঝুঁকি দেয় আর ডানা ঝাঁপটায়। ফসলের মাঠ ও খাল-বিল থেকে ঠোঁটে খাবার নিয়ে উড়ে এসে ডালে বসে মা পাখি। পরম যত্নে তা ছানার মুখে তুলে দেয়। খাবার পেয়ে ছানাগুলো ডানা ঝাঁপটায় ও খুনসুটিতে মেতে ওঠে।

 

ডানা মেলে ওড়াউড়ির চেষ্টা করতে গিয়ে ডাল ভেঙে ধপাস করে মাটিতে আছড়ে পড়ল পাখির দু-তিনটি ছানা। গাছের নিচে খেলা করা দুরন্ত শিশুদের দল পাখির ছানাগুলো কুড়িয়ে নিয়ে দেয় ভোঁদৌড়। শিশুরা পাশের চায়ের দোকানে গিয়ে থামে। সেখানে দুই তরুণ ছানাগুলো নিয়ে একটি ভবনের ছাদে উঠে মা পাখির বাসায় যত্ন করে রেখে দিয়ে আসেন। সম্প্রতি এক সকালে বগুড়ার শিবগঞ্জ উপজেলার বিহার হাট এলাকায় পাখি আর মানুষের এমন মিতালির দৃশ্য দেখা যায়।

 

স্থানীয়দের ভাষ্যমতে, বিহার হাটখোলায় দাঁড়িয়ে আছে পুরোনো কয়েকটি পাকুড়গাছ। এসব পাকুড়গাছ শতবর্ষী। ৮-৯টি পাকুড়গাছে বাসা বেঁধেছে ঝাঁকে ঝাঁকে শামুকখোল পাখি। বিহার গ্রামবাসীর সঙ্গে ভিন্নরকম ভালোবাসার সম্পর্ক তৈরি হয়েছে পাখিদের। প্রতিবছর চৈত্র-বৈশাখে ঝাঁকে ঝাঁকে শামুকখোল পাখি উড়ে এসে হাটখোলায় শতবর্ষী পাকুড়গাছের ডালে বাসা বাঁধে।

 

ফসলের মাঠ, খাল-বিল থেকে তারা খাবার সংগ্রহ করে। বাসায় বাসায় ডিম দেয়, বাচ্চা ফুটায়। প্রজনন শেষে মা পাখি পরম মমতায় ছানা বড় করে তোলে। ছানাগুলোকে ওড়াউড়ি শেখায়। কার্তিক মাসের শেষের দিকে শীতের আগেই অতিথি পাখিরা দূর অজানায় উড়ে যায়। বৈশাখ থেকে কার্তিক এই ৭ মাস হাজারো শামুকখোল পাখির কলকাকলিতে মুখর হয়ে ওঠে বিহার হাটখোলা ও আশপাশের এলাকা।

 

বিহার গ্রামের আবদুল আজিজ বলেন, বিহারহাট ও আশপাশে প্রায় ২০ হাজার মানুষের সঙ্গে অন্যরকম মিতালি গড়ে উঠেছে পাখিগুলোর। শিকারি ও উৎপাতকারীদের ঠেকিয়ে পাখিদের আগলে রাখেন স্থানীয়রা।

 

একসময় হাটের জায়গায় থাকা পাকুড়গাছের ডালপালা কেটে উজাড় করতেন প্রভাবশালীরা। আশ্রয় হারাত পাখিরা। এখন সেসব দৃশ্য পাল্টেছে। কেউ পাখি শিকার করতে এলে ছুটে আসেন স্বেচ্ছাসেবীরা। প্রতিবাদ জানান এলাকার মানুষ। প্রশাসনের কাছেও খবর চলে যায়। কারাদন্ড ও জরিমানার ঘটনাও ঘটে।

 

বিহার গ্রামে পাখি, প্রাণী, প্রকৃতি ও পরিবেশ রক্ষায় কাজ করছে সরকারি আজিজুল হক কলেজ ক্যাম্পাসভিত্তিক সংগঠন ‘তীর’ (টিম ফর এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল রিসার্চ)। এক যুগ আগে বিহার গ্রামকে ‘নিরাপদ পাখির রাজ্য’ ঘোষণা করে সংগঠনটি। এতে বিহার গ্রামবাসীর মধ্যে সচেতনতা তৈরি হয়। সেই সঙ্গে পাখি ও প্রাণীর প্রতি তাদের তৈরি হয়েছে অন্যরকম মমতা। বিহার হাটে পাখির কলতান দেখতে প্রতিদিন ছুটে আসেন দর্শনার্থীরা। তারা মুঠোফোনে ছবি তোলেন। কেউবা করেন ভিডিও ধারণ।

 

শিবগঞ্জ থানার ওসি আবদুর রউফ বলেন, বিহার হাটে শতবর্ষী গাছের ডালে ডালে গড়ে ওঠা পাখির নিরাপদ রাজ্যে শিকারিদের তৎপরতা নিষিদ্ধ। পাখিশিকারি দেখলেই তাকে আটকের জন্য বিহার ইউনিয়নের বিট পুলিশের দায়িত্বে থাকা পুলিশ কর্মকর্তাকে নির্দেশ দেয়া আছে।

 

বিহার মন্ডল পাড়ার ষাটোর্ধ্ব কৃষক ভোলা মিয়া বলেন, বিহার গ্রামে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াব মোহাম্মদ আলীর কাচারিবাড়ি, নওয়াবদের স্থাপিত জামে মসজিদ, সাতআনী জমিদারদের কাচারিবাড়ি, সাতআনী মসজিদ, প্রত্মতাত্ত্বিক স্থাপনা ভাসুবিহার, ব্রিটিশবিরোধী আন্দোলনে প্রথম শহীদ বিপ্লবী প্রফুল্ল চাকির পৈত্রিক ভিটা আছে। তবে সব ছাপিয়ে বিহারের পরিচিতি এখন ‘পাখির নিরাপদ রাজ্য’ হিসেবে।

 

‘তীর’ এর উপদেষ্টা আবদুর রাজ্জাক বলেন, শুরুর দিকে পাখি রক্ষায় কাজ করতেন তীরের সদস্যরা। এখন পুরো গ্রামবাসীই যেন স্বেচ্ছাসেবক হয়ে গেছেন। পাখিপ্রেমে মজেছেন সবাই।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version