-->
শিরোনাম

খাগড়াছড়িতে একঝাঁক নারী উদ্যোক্তার মিলনমেলা

খাগড়াছড়ি প্রতিনিধি
খাগড়াছড়িতে একঝাঁক নারী উদ্যোক্তার মিলনমেলা

‘দেশের কল্যাণে অদম্য নারী, অগ্রযাত্রায় আরেক সিঁড়ি’- এই প্রতিপাদ্য সামনে নিয়ে এগিয়ে যাচ্ছে নারী উদ্যোক্তারা। খাগড়াছড়ি জেলা শিল্পকলা একাডেমিতে একঝাঁক নারী উদ্যোক্তার সম্মিলনে মিলনমেলার আয়োজন করা হয়েছে। আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবস উপলক্ষে দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করেছে খাগড়াছড়ি নারী উন্নয়ন সংস্থা।

 

রোববার সকাল থেকে স্থানীয় অর্ধশতাধিক নারী উদ্যোক্তা উৎসবমুখর এ অনুষ্ঠানে অংশ নেন। শিল্পকলা একাডেমির হলরুমে নানা পণ্যের পসরা সাজিয়ে বসেন তারা।

 

খাগড়াছড়ি নারী উন্নয়ন সংস্থার সভাপতি তাসলিমা আক্তার বিথীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ও অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নাজমুন আরা সুলতানা। বিশেষ অতিথি ছিলেন, জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার নাহিদ নাজিয়া। অনুষ্ঠান সঞ্চালনা করেন, খাগড়াছড়ি নারী উন্নয়ন সংস্থার সাংস্কৃতিকবিষয়ক সম্পাদক মিনেইচিং মারমা।

 

আলোচনায় অংশ নিয়ে অতিথিদের সাথে উদ্যোক্তা হয়ে ওঠার ইতিবৃত্ত শোনান নারী উদ্যোক্তারা। তারা বলেন, বর্তমান বিশ্বের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে অর্থনীতিকে আরও সমৃদ্ধ করতে কাজ করে যাচ্ছেন তারা। উদ্যোক্তা হিসেবে নারীদের অংশগ্রহণ অর্থনীতিতে যেমন গতি আনছে, তেমনি দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান সৃষ্টি এবং নারী ক্ষমতায়নেরও দৃষ্টান্ত হয়ে উঠছে।

 

প্রসঙ্গত, বিশ্বের নারী উদ্যোক্তাদের সম্মান জানাতে এবং নতুন উদ্যোক্তাদের অনুপ্রাণিত করতে প্রতিবছর আন্তর্জাতিকভাবে পালিত হয় দিবসটি। তারই পরিপ্রেক্ষিতে খাগড়াছড়ি নারী উন্নয়ন সংস্থার উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

ভোরের আকাশ/অ

মন্তব্য

Beta version