-->
শিরোনাম

ইঁদুরের গর্ত থেকে ধান সংগ্রহ করেন তারা, এতেই চলে জীবন

চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি
ইঁদুরের গর্ত থেকে ধান সংগ্রহ করেন তারা, এতেই চলে জীবন
ইঁদুরের রাখা ধানের শিষ খুঁজে বের করে আনছেন

মাঠে ইঁদুরের গর্ত খুঁজছেন মা ও তার সন্তানেরা। ইঁদুরের গর্ত খুঁজে পেলেই শুরু করছেন খোঁড়াখুঁড়ি। সেই গর্তের ভেতরে ইঁদুরের রাখা ধানের শিষ খুঁজে বের করে আনছেন। এই ধান সেদ্ধ করে চাল বানিয়ে ভাত রান্না করে স্বামী-সন্তান নিয়ে খাবেন তারা। এর সঙ্গে পালন করবেন নবান্ন উৎসব।

 

দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার চকইসব হঠাৎপাড়া গ্রামের ধানখেতে গিয়ে ইঁদুরের গর্ত থেকে ধানের শিষ বের করে আনা মা ও ছেলের দেখা মেলে। তাদের বাড়ি উপজেলা চকইসব হঠাৎপাড়াসংলগ্ন আশ্রয়ণ প্রকল্পের গুচ্ছগ্রামে। সকালে তারা দুমুঠো ভাত খেয়েই জীবিকার অন্বেষণে এই চকইসব ধানখেতের মাঠে এসেছেন। শীত উপেক্ষা করে হিমশীতল বাতাসের মধ্যেই সকাল থেকে সন্ধ্যার আগ পর্যন্ত চলে তাদের ধানের শিষ সংগ্রহের কাজ। তাদের হাতে খোন্তা, কোদাল, বস্তা দেখা গেছে।

 

ইঁদুরের গর্ত খুঁড়ে ধান সংগ্রহ করতে আসা আলো বেগম বলেন, আমাদের বসবাসের জায়গা না থাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের জায়গা ও বাড়ি দিয়েছেন। আমরা সেই প্রকল্পেই ছেলেসন্তান নিয়ে বসবাস করছি। আমার স্বামী চার্জার ভ্যান চালান। আর আমি অন্যের জমিতে কাজ করি। আমন মৌসুমে আমরা খেত-খামার থেকে ধানের শিষ সংগ্রহ করি।

 

তিনি আরও বলেন, সব গর্ত খুঁড়ে ধান পাওয়া যায় না। কোনো কোনো গর্তে ভালো ধান পাওয়া যায়। আবার কোনো গর্তে কিছুই পাওয়া যায় না। তবে এ কাজ করতে সাপের ভয়ও আছে। কারণ ইঁদুরের গর্তের মধ্যে অনেক সময় আবার সাপ থাকে। তার পরও পেটের দায়ে জীবন বাজি রেখে আমাদের এই কাজ করতে হয়।

 

কথা হয় চকইসব মাঠের কৃষক রশিদুল ইসলামের সঙ্গে। তিনি জানান, আমন মৌসুমে সাধারণত ইঁদুর বেশি করে পাকা ধানের শিষ কেটে গর্তে নিয়ে যায়। এই সময়টাতে মাঠে ইঁদুরের উপদ্রব বেশি থাকে। শুধু ইঁদুরের গর্ত থেকেই নয়, ধান কাটার পর খেতে ধানের যেসব শিষ পড়ে থাকে, সেগুলোও এই নারী-পুরুষ ও ছেলেমেয়েরা কুড়িয়ে নিয়ে যায়। তবে আমরা তাদের কিছু বলি না।

 

রাণীরবন্দর মহিলা কলেজের অধ্যক্ষ মো. তফিকুল ইসলাম বলেন, মূলত দারিদ্র্যের কারণেই এসব নারী ও শিশু খেত-খামার থেকে ধান সংগ্রহ করেন। তবে ইঁদুরের গর্ত থেকে ধান সংগ্রহ করা খুবই ঝুঁকিপূর্ণ। কারণ অনেক সময় ইঁদুরের গর্তে সাপ থাকতে পারে। আর এতে যে কারও জীবন মৃত্যুর মুখেও পড়তে পারে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version