-->
শিরোনাম

ভুট্টায় পোকার আক্রমণ, দিশেহারা কৃষক

আ: রশিদ তালুকদার, টাঙ্গাইল
ভুট্টায় পোকার আক্রমণ, দিশেহারা কৃষক
পোকার আক্রমনে ক্ষতিগ্রস্ত ভূট্টা ক্ষেত 

টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীর চরাঞ্চলের বিস্তীর্ণ মাঠজুড়ে দোল খাচ্ছে ভুট্টা গাছ। যেদিকে চোখ যায় সেদিকেই ভুট্টা গাছের পাতায় সবুজের সমারোহ। এ বছর আবহাওয়া অনূকূলে থাকায় চাষে ভালো ফলনের স্বপ্ন দেখছেন কৃষকরা। কিন্তু কৃষকদের এমন স্বপ্নভঙ্গ করে দিচ্ছে ফল আর্মিওয়ার্ম নামে এক ক্ষতিকারক পোকা। কীটনাশক ব্যবহার করেও এ পোকা দমন করতে পারছেন না চাষিরা। ফলে দুশ্চিন্তায় দিশেহারা ভুট্টা চাষিরা।

 

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, গত মৌসুমের ২০২২-২৩ অর্থ বছরে এ উপজেলায় ৩ হাজার ১০ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়। এতে চাষিরা ভাল ফলন পেয়েছেন। চলতি মৌসুমে ২০২৩-২৪ অর্থ বছরে ৩ হাজার ৫০ হেক্টর জমিতে ভুট্টা চাষ হচ্ছে। অর্থাৎ গত বছরের তুলনায় এবার ৪০ হেক্টর জমিতে বেশি চাষ হয়েছে।

 

কালীপুর গ্রামের ভুট্টা চাষির আব্দুর আলীম বলেন, গতবারের মতো এবারও ৮-১০ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছি। কিন্তু শুরুতেই ভুট্টা পাতায় আর্মি ওয়ার্ম পোকায় আক্রমণ করেছে। দফায় দফায় কীটনাশক প্রয়োগ করেও এ পোকা দমন করতে পারছি না। নতুন যে কুশিগুলো বের হচ্ছে তার প্রায় সবই কেটে ফেলছে। যারফলে শুকিয়ে যাচ্ছে গাছ। এভাবে পোকার উপদ্রব চলতে থাকলে আর লাভের মুখ দেখতে পাব না।

 

উপজেলা কৃষি অফিসার মো. আরিফুর রহমান বলেন- করতেনজা দিয়ে বীজ শোধন না করা, এসএফএন এনপিভি (ফউলিজেন) স্পে না করা, ব্রাকন হেবিটর অবমুক্ত না করা ও বালাইনাশক সঠিক মাত্রায় ব্যবহার না করায় ভুট্টা গাছের পাতায় ফল আর্মিওয়ার্ম পোকার উপদ্রব দেখা দিয়ে থাকে, চাষিদের দুশ্চিন্তায় কিছু নেই।

 

সঠিক নিয়মে কীটশনাক ব্যবহারে পোকার উপদ্রব হ্রাস যাবে। উপ-সহকারী কর্মকর্তারা মাঠ পর্যায়ে এনিয়ে পরামর্শ দিচ্ছেন। 

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version