-->
শিরোনাম

কিশোরগঞ্জে প্রশিক্ষণ ও ক্লাইমেট স্মার্ট শেড উদ্বোধন

কিশোরগঞ্জ প্রতিনিধি
কিশোরগঞ্জে প্রশিক্ষণ ও ক্লাইমেট স্মার্ট শেড উদ্বোধন
স্মার্ট শেড উদ্বোধন করেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুভাষ চন্দ্র পন্ডিত

হাঁস-মুরগির মাংস ও ডিমের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি প্রত্যন্ত গ্রাম অঞ্চলের পারিবারিক পুষ্টির চাহিদা পূরণ, অর্থনৈতিক সচ্ছলতা এবং নারীর ক্ষমতায়নের লক্ষ্যে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল তাড়াইল, কিশোরগঞ্জের আয়োজনে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন।

 

প্রকল্প (এলডিডিপি) এর অর্থায়নে দামিহা ইন্ডিজেনাস চিকেন পিজি সদস্যদের ১১তম প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। ওই প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন, ডা. সুভাষ চন্দ্র পন্ডিত, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, কিশোরগঞ্জ। সভাপতি ও প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ডা. নূরজাহান বেগম উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, তাড়াইল।

 

উপস্থাপক ও প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, মো. তোফায়েল আহমেদ প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা (এলডিডিপি)। আরও উপস্থিত ছিলেন সাংবাদিক রবীন্দ্র সরকার, খুকু মণি (এলএফএ) আজহা বাশার ইমু (এলএফএ) উজ্জল মিয়া সিইএসহ সুশীল সমাজের লোকজন।

 

এ সময় জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা প্রকল্পের উন্নয়নের লক্ষ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য তুলে ধরেন। তিনি আরও জানান, এই প্রশিক্ষণের মাধ্যমে পিজি সদস্যরা হাঁস- মুরগি সংক্রামক রোগের ভ্যাকসিন দিয়ে রোগ প্রতিরোধ করার পাশাপাশি মৃত্যুর হার হ্রাস করতে সক্ষম হবে। প্রশিক্ষণে প্রশিক্ষকগণ লেয়ার মুরগি উৎপাদন ও ব্যবস্থাপনা এবং এর বাচ্চা ও বাড়ন্ত লেয়ার মুরগি উৎপাদন ও ব্যবস্থাপনা নিয়ে বিশদ আলোচনাও করেন।

 

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সঙ্গে কথা হলে তিনি জানান যে, পিজি সদস্যদের ক্লাইমেট স্মার্ট শেড নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। তিনি আরও জানান, এলডিডিপি প্রকল্প হতে ৩০ জন পিজি সদস্যের মাঝে ক্লাইমেট স্মার্ট শেড নির্মাণ করার কাজের জন্য প্রত্যেক সদস্যের নিজস্ব অ্যাকাউন্টে ২০ হাজার করে মোট ৬ লাখ টাকা প্রদান করা হয়। সেই টাকা দিয়ে পিজি সদস্যগণ উপজেলা প্রাণিসম্পদ অফিসের তত্ত্বাবধানে ক্লাইমেট স্মার্ট শেড নির্মাণ করেন।

 

তিনি আরও বলেন, ক্লাইমেট স্মার্ট শেডে মুরগি লালন করলে জীব নিরাপত্তা নিশ্চিত হবে এবং দেশি মুরগির বিভিন্ন সংক্রামক রোগে মৃত্যুর হার অনেকাংশে কমে যাবে। ফলে মুরগি, মাংস ও ডিমের উৎপাদন বৃদ্ধি পাবে।

 

এ বিষয়ে পিজি সদস্যদের সাথে কথা হলে তারা জানায়, পিজি সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হয়ে তারা অনেক উপকৃত হয়েছেন এবং সফলতার মুখ দেখতে পেয়েছেন।

 

প্রশিক্ষণ শেষে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, কিশোরগঞ্জ ৩০ জন পিজি সদস্যদের তৈরি ক্লাইমেট স্মার্ট শেড উদ্বোধন করেন এবং প্রকল্প থেকে প্রেরিত মুরগির খাবার পাত্র, পানির পাত্র, জীবাণু নাশক স্প্রে, ব্রাশ, বেলচা এবং অন্যান্য সামগ্রী বিতরণ করেন। ধাপে ধাপে আরও সামগ্রী বিতরণ করা হবে বলে জানিয়েছেন প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা (এলডিডিপি)।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version