-->
শিরোনাম

বিপদাপন্ন প্রাণী পাহাড়ি বনের মর্মর বিড়াল

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি
বিপদাপন্ন প্রাণী পাহাড়ি বনের মর্মর বিড়াল
সংগ্রহশালায় মর্মর বিড়ালের একমাত্র প্রাণী

২০১৩ সালের মার্চ মাস। শ্রীমঙ্গলের দক্ষিণে সীমানা লাগোয়া এক খাসিয়া গ্রাম। অল্প দূরেই এককালের চিরসবুজ বনের ধ্বংসাবশেষ। একদিন সেখানে গ্রামের পাহারাদার সারমেয় বাহিনীর নজরে পড়ে গেল দুটি বিড়াল। ধাওয়া খেয়ে মা বিড়ালটি পালাতে পারলেও ছানাটি ধরা পড়ে যায়।

 

গাঢ় হলুদাভ খয়েরি গায়ে অসংখ্য দাগ, সঙ্গে কালো ছোপ ছোপ। এ রকম কেউ দেখেনি আগে। মর্মর মানে মার্বেল।

 

মর্মর বিড়ালের নিবাস হিমালয়ের পাদদেশের মিশ্র চিরসবুজ বন থেকে শুরু করে সিলেট-চট্রগ্রামের পাহাড়ি বন পেরিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়া, সুমাত্রা ও বোর্নিওর চিরসবুজ বন।

 

বোর্নিওতে রেডিও-কলার গবেষণায় দেখা গেছে, একটি মর্মর বিড়াল প্রায় ছয় বর্গ কিলোমিটারজুড়ে ঘোরাফেরা করে। এ বছর প্রকাশিত অস্ট্রেলীয় গবেষকদের এক প্রবন্ধ অনুসারে বড় গাছের ঘন বনের সঙ্গে পাহাড়, গিরিখাত আছে, এমন জায়গাতেই এই বিড়াল বাস করে। পাহাড়-পর্বত অনুরাগী অনেকেরই হাতেখড়ি দুর্গম সীতাকুন্ডের বন। এ বনে মর্মর বিড়াল আছে?

 

সীতাকুন্ডের দক্ষিণ প্রান্ত কেটে বানানো বায়েজিদের রাস্তায় ২০২৩-এর শুরুতে গাড়ি দুর্ঘটনায় পড়ে থাকল এক হতভাগা। অনেক গবেষক বলেন, এটি হয়তো কোনো খাঁচা থেকে পালিয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য ও প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোস্তফা ফিরোজ ও অধ্যাপক ড. কামরুল হাসানের ক্যামেরা-ট্রাপ গবেষণায় পাওয়া গেল আরেকটি বিড়াল, সীতাকুন্ড রেঞ্জেরই আরেক প্রান্ত থেকে। বাংলাদেশে ঘন পাহাড়ি বনের দিন ভালো যাচ্ছে না।

 

মর্মর বিড়াল বিশ্বব্যাপী বিপদাপন্ন। এ বিড়াল নিয়ে আমার গত চার বছরের অপেক্ষার অবসান ঘটাল কাসালং বন। বন বিভাগের সহায়তায় রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. সুপ্রিয় চাকমার সঙ্গে যৌথভাবে একটি ক্যামেরা ট্র্যাপ গবেষণা করছি। এ বছর বর্ষার ঠিক আগে এক ক্যামেরায় পাওয়া গেল এর ছবি।

 

বিস্ময়কর হলেঠিক যে সকালে এই লেখার খসড়া তৈরি করি, সেই সন্ধ্যায় ছবিটি শনাক্ত করি। ঘনবসতির বাংলাদেশে ক্ষুদ্র উদ্দেশ্য আর ভুল পদক্ষেপে ক্রমে ছোট হয়ে আসা বনগুলো এসব বিস্ময় জোগাক আরও শত বছর। আমরা যেন বিশ্বাস হারিয়ে না ফেলি।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version