-->
শিরোনাম
জেলায় জেলায়

আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালন

ভোরের আকাশ ডেস্ক
আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালন
আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে র‌্যালি

জেলায় জেলায় আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 

আমাদের খুলনার পাইকগাছার প্রতিনিধি জানান, খুলনার পাইকগাছায় রোববার সকালে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন, উপজেলা সভাপতি শফিকুল ইসলাম কচি।

 

ইউনিটি ফর ইউনিভার্স ইিউম্যান রাইটস অব বাংলাদেশ ফাউন্ডেশন আয়োজিত এ কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) মো. আরিফুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন, কেন্দ্রীয় নির্বাহী কমিটির নির্বাহী পরিচালক নিজাম উদ্দীন, অব. অধ্যাপক জিএমএম আজাহারুল ইসলাম, অব. প্রধান শিক্ষক হরেকৃষ্ণ দাশ, অব. উপাধ্যক্ষ রমেন্দ্র নাথ সরকার, অব. প্রধান শিক্ষক সুরাইয়া বানু ডলি, অ্যাডভোকেট মোজাফফর হাসান, ইদ্রিস আলী মোল্যা, সুভাষ চন্দ্র রায়, খানজাহান আলী, বিকাশেন্দুু সরকার, শ্যামল কান্তি ও আব্দুল গফুর।

 

আমাদের রাজবাড়ী প্রতিনিধি জানান, ‘নারীর জন্য বিনিয়োগ, সহিংসতা প্রতিরোধ’ এই প্রতিপাদ্যে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় আন্তর্জাতিক মানবাধিকার দিবস-২০২৩ উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 

রোববার মুক্তি মহিলা সমিতি (এমএমএস) এর আয়োজনে মানুষের জন্য ফাউন্ডেশন ও গ্লোবাল অ্যাফেয়্যারস কানাডার আর্থিক সহযোগিতায় আলো প্রোগ্রামের আওতায় মুক্তি মহিলা সমিতি চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে মুক্তি মহিলা সমিতি কার্যালয়ের সামনে থেকে নারীদেরকে নিয়ে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি গোয়ালন্দ ঘাট রেল স্টেশন হয়ে আবার একই স্থানে এসে শেষ হয়। আলোচনা সভায় বক্তারা দিবসের তাৎপর্য, মানবাধিকার সংক্রান্ত বিস্তারিত তুলে ধরে আলোচনা করেন।

 

আমাদের জয়পুরহাট প্রতিনিধি জানান, আন্তজাতিক মানবাধিকার দিবস উপলক্ষে মানবাধিকার লঙ্ঘনের শিকার ও নির্যাতিত নাগরিকদের স্বজনদের নিয়ে জাতীয়তাবাদী ফোরাম জয়পুরহাট জেলা শাখার উদ্যোগে আদালত চত্তরে বিএনপি ও জেলা মহিলা দলের সমন্বয়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

 

রোববার জয়পুরহাট আইনজীবী সমিতি অফিস সংলগ্ন রাস্তার পাশে এ মানববন্ধনে জয়পুরহাট জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সহ-সভাপতি অ্যাডভোকেট এটিএম মিজানুর রহমানের সভাপতিত্বে, বক্তৃতা দেন, জেলা আইনজীবী সমিতির সভাপতি রফিকুল ইসলাম তরুণ, সাধারণ সম্পাদক শাহিনূর রহমান, জয়পুরহাট জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সহ-সভাপতি অ্যাডভোকেট আহসান হাবিব চপল সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবু হেনা মো. মোজাহিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট নাজমুল ইসলাম, জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি অ্যাডভোকেট তানজির আল ওহাবসহ অন্যরা।

 

আমাদের চুয়াডাঙ্গা প্রতিনিধি জানান, বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে চুয়াডাঙ্গায় জেলা বিএনপি মানববন্ধন কর্মসূচি পালন করেছে। মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন, বিএনপিসহ সহযোগি সংগঠনের নেতা কর্মীরা। রোববার বেলা সাড়ে ১১টা থেকে চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সামনে জেলা বিএনপির আয়োজনে এ কর্মসূচি পালিত হয়। চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সামনে প্রায় ঘণ্টাব্যাপী জেলা বিএনপি মানববন্ধন কর্মসূচি পালন করে।

 

মানববন্ধনে প্রধান অতিথি অ্যাডভোকেট মানি খন্দকার বলেন, দেশে ভোট, ভাতের, কথা বলার অধিকার নেই। গত ১৫ বছরে বহু নেতা কর্মীদের গ্রেপ্তার করা হয়েছে। তাদের খুন গুম করা হয়েছে। তাদের পরিবার রাজপথে কান্নাকাটি ও বিচার চেয়েও কোনো কিছু হয়নি। মানবাধিকার কর্মীদের গ্রেপ্তার করা হয়েছে। আমরা দেশে গণতন্ত্র চায়।

 

জামালপুর প্রতিনিধি জানান, ‘সকলের জন্য স্বাধীনতা, সমতা এবং ন্যায়বিচার’ এ প্রতিপাদ্য সামনে রেখে রোববার জামালপুরে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে বিশ্ব মানবাধিকার দিবস। এ উপলক্ষে সকাল সাড়ে ৯ শহরের বীর মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ চত্বর থেকে বের হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। শোভাযাত্রাটি শহর প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

 

এতে প্রধান অতিথির বক্তব্য দেন, জেলা প্রশাসক মো. শফিউর রহমান। অতিরিক্ত জেলা প্রশাসক মো. মোক্তার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যদের মাঝে বক্তব্য দেন, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রাজু আহমেদ প্রমুখ।

 

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version