-->
শিরোনাম

ধামরাইয়ে বৃষ্টিতে সরিষার ক্ষতি

ধামরাই (ঢাকা) প্রতিনিধি
ধামরাইয়ে বৃষ্টিতে সরিষার ক্ষতি
বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত ধামরাইয়ের সরিষা ক্ষেত

ঢাকার ধামরাই উপজেলার ১৬টি ইউনিয়ন জুড়েই আবাদ হয়েছিল সরিষার। তবে আগাম ২০ হেক্টর জায়গায় সরিষার ক্ষতি হয়েছে বলে জানিয়েছে কৃষি অফিসার।

 

তবে ধামরাই উপজেলার সোমভাগ, সুতিপাড়া, নান্নার, সুয়াপুর, রোয়াইল, বাইশাকান্দা, সানোড়া, কুশুরা, যাদবপুর, ধামরাই সদর, কুল্লা, আমতা, গাংগুটিয়া, বালিয়া, চৌহাটসহ বিভিন্ন এলাকায় ঘুরে জানা যায়, বিগত দুই দিনের বৃষ্টিতে কৃষির তেমন কোনো ক্ষতি হয়নি, কৃষকের লাভ হয়েছে।

 

আবুল হোসেন নামের এক কৃষক জানান, এবার তিনি তিন বিঘা জমিতে সরিষা আবাদ করেছিলেন। তার মধ্য ১ বিঘা জায়গায় আগাম সরিষা চাষ করেছিলেন। কিন্তু বৃষ্টিতে তার আগাম সরিষার কিছুটা ক্ষতি হয়েছে। তবে বাকি ২ বিঘা জমির সরিষার কোনো ক্ষতি হয়নি। আর সবকিছু ভালো আছে।

 

অন্য আরেক কৃষক জামাল হোসেন বলেন, শীতকে সামনে রেখে আমি আলু চাষ করেছিলাম। জমিতে পানি জমে গেছে। পানি নামানোর মতো কোনো উপায় নেই। আমার তো সর্বনাশ হলো। ৪ বিঘা জায়গার আলুতে পচন ধরবে। এতে করে আমার অনেক টাকা লোকসান হবে।

 

এ বিষয়ে ধামরাই উপজেলা কৃষি অফিসার আরিফুর রহমান বলেন, সারা ধামরাই উপজেলায় এবার ৭ হাজার হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। যা অন্য বছরের তুলনায় অনেক বেশি। কৃষকদের আমরা বিভিন্নভাবে সহায়তা করে যাচ্ছি। শীতকালীন বৃষ্টি হওয়ায় ক্ষতির চেয়ে লাভই বেশি হচ্ছে। এসময়ে বৃষ্টি হলে প্রতিটা শাক-সবজি ফলমূলের জন্য উপকার হয়।

 

তবে আগাম ২০ হেক্টর জায়গায় সরিষার কিছুটা ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে ভয়ের কোনো কারণ নেই। আলু খেতে পানি জমে থাকলে দ্রুত পানি নামানোর ব্যবস্থা করতে হবে। তা না হলে আলু পচে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

 

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version