-->
জেলায় জেলায়

শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

ভোরের আকাশ ডেস্ক
শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

জেলায় জেলায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে।

 

আমাদের মাগুরা প্রতিনিধি জানান, মাগুরায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় শহরের নোমানী ময়দানস্থ শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি স্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ।

 

পুলিশ সুপার মো. মশিউদৌলা রেজা, সিভিল সার্জন ডাক্তার শামীম কবির, জেলা আওয়ামী লীগের সভাপতি আ ফ ম আব্দুল ফাত্তাহ, সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুমার কুণ্ডু, সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ রিজভী জামান, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ আব্দুস সাত্তার, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের সাবেক ডেপুটি কমান্ডার আব্দুর রহমানসহ জেলা আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠন, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

 

আমাদের কুমিল্লা প্রতিনিধি জানান, যথাযোগ্য মর্যাদায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় কালোব্যাজ ধারণ করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শোক র‌্যালি শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

 

এরপর শহীদ মিনার ও বঙ্গবন্ধুর ভাস্কর্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন, বঙ্গবন্ধু পরিষদ ও কুমিল্লা বিশ্ববিদ্যালয় হল শাখা ছাত্রলীগ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। র‌্যালি শেষে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে নৃবিজ্ঞান বিভাগের প্রভাষক অমিত দত্তের সঞ্চালনায় বঙ্গবন্ধু ভাস্কর্যের পাদদেশে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

আমাদের হোসেনপুর (কিশোরগঞ্জ) প্রতিনিধি জানান, কিশোরগঞ্জের হোসেনপুরে যথাযথ মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন করা হয়েছে। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) হোসেনপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে দিবসটি পালন করা হয়।

 

এ উপলক্ষে সকাল ১১টায় কুড়িঘাট বধ্যভূমিতে প্রথমে পুষ্পমালা অর্পণ করেন উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, হোসেনপুর ডিগ্রি কলেজ, হোসেনপুর মহিলা ডিগ্রি কলেজ, হোসেনপুর সরকারি মডেল পাইলট স্কুল অ্যান্ড কলেজ, হোসেনপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, হোসেনপুর উপজেলা স্বেচ্ছাসেবক লীগ।

 

পুষ্পমালা অর্পণ শেষে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে তাদের আত্মার শান্তি কামনায় এক মিনিট নিরবতা পালন করে সংক্ষিপ্ত আলোচনা সভার পর মোনাজাতের মাধ্যমে দেশের শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়।

 

আমাদের ফরিদপুর প্রতিনিধি জানান, ফরিদপুরে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বৃহস্পতিবার ফরিদপুর স্টেডিয়ামের পাশে গণকবরে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। এরপর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এ দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ফরিদপুর জেলা প্রশাসনের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইয়াসিন কবিরের সভাপতিত্বে বৃহস্পতিবার সকাল ১০টায় শহীদ বুদ্ধিজীবী দিবসের গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

আমাদের পাইকগাছা (খুলনা) প্রতিনিধি জানান, খুলনার পাইকগাছায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে।

 

বৃহস্পতিবার সকালে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, পাইকগাছা থানা, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন প্রতিষ্ঠান কপিলমুনি বধ্যভূমি স্মৃতিসৌধ স্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আল আমিনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু।

 

বাগেরহাট প্রতিনিধি জানান, প্রেসক্লাব মোল্লাহাটে শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা ও মোল্লাহাট থানার নবাগত ওসির সঙ্গে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

 

বৃহস্পতিবার প্রেসক্লাব মোল্লাহাটের আয়োজনে এর নিজস্ব কার্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

ঝিনাইদহ প্রতিনিধি জানান, ঝিনাইদহে নানা আয়োজনে পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস। এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন এবং জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করা হয়।

 

পরে সেখান থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে প্রেরণা একাত্তর চত্বরে গিয়ে শেষ হয়।

 

সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা। সে সময় ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই এমপিসহ অন্যরা উপস্থিত ছিলেন।

 

 

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version