-->
শিরোনাম

শিবসা নদীর ১৫ কিলোমিটার ভরাট, খননের উদ্যোগ নেই

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি
শিবসা নদীর ১৫ কিলোমিটার ভরাট, খননের উদ্যোগ নেই
পাইকগাছার শিবসা নদী

খুলনার পাইকগাছার শিবসা নদী, এলাকাবাসীর জন্য অভিশাপ হয়েছে দাঁড়িয়েছে। মাত্র কয়েক বছরের ব্যবধানে নদীর ১৫ কিলোমিটারের বেশি অংশ ভরাট হয়ে গেছে। এ সুযোগে ভূমি দস্যুরা দখল করে নিয়েছে বিশাল বিশাল অংশ।

 

উপজেলা সদরের শিববাটী ব্রিজ থেকে হাড়িয়া পর্যন্ত শিবসা নদীর ১৫ কিলোমিটার ভরাট হয়ে গেছে। ইতোমধ্যে কোথাও কোথাও ভূমি থেকে উঁচু হয়ে গেছে। নদীটি খননের জন্য বিভিন্ন সংস্থা, বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের উদ্যোগে সভা সমাবেশ ও মানববন্ধন হয়েছে। প্রধানমন্ত্রীসহ বিভিন্ন দপ্তরে দেয়া হয়েছে স্মারকলিপি। কতৃপক্ষ আশ্বাস দিয়েছে বিভিন্ন সময়। খনন করা হবে দ্রুত।

 

কিন্তু বছর পার হয়েছে কয়েকটা। অগ্রগতি নেই কোনো। বরং উল্টো নদীর জায়গা ভূমি দস্যুরা ইচ্ছে মতো দখল করে মাছের ঘের ও স্থাপনা তৈরি করছে।

 

সদ্য সাবেক উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম ও সহকারী কমিশনার (ভূমি) আরাফাহ হোসেন নদীটি অবৈধ দখলমুক্ত করতে ২৬ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত উচ্ছেদ অভিযান পরিচালনা করেন। একাধিক বাঁধবন্ধি মাছের ঘের ও অবৈধ স্থাপনা উচ্ছেদ করেন। এ ব্যাপারে দুপাড়ের দখলবাজদের কেউ কেউ বাপ দাদার রেকর্ডীয় বা সিকিস্তি জমি দাবি করেছে।

 

উপজেলা পানি উন্নয়ণ বোর্ডের শাখা কর্মকর্তা রাজু আহম্মেদ বলেন, নদী খননের জন্য কতৃপক্ষকে লেখা হয়েছে। আশা করা হচ্ছে কাজ হবে, তবে সময়ের ব্যাপার। এ ব্যাপারে নদীটি খননের জন্য সরকারের সংশ্লিষ্ট কতৃপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করেছে এলাকাবাসী।

 

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version