-->
শিরোনাম

মাদারীপুরে সেতু নির্মাণ, কুচক্রী মহলের বাধাপ্রদান

মাদারীপুর প্রতিনিধি
মাদারীপুরে সেতু নির্মাণ, কুচক্রী মহলের বাধাপ্রদান
এ সেতুটি নির্মাণে দুই জেলার মধ্যে সৃষ্টি হবে মেলবন্ধন

মাদারীপুর ও বরিশাল দুই জেলার সুবিধার্থে সংযোগ সেতু নির্মাণের কাজ চলমান থাকলেও সরকারের উন্নয়ন বিভিন্নভাবে বাধাগ্রস্থ করে আসছেন একটি কুচক্রী মহল। ঠিকাদারের দাবি সেতু নির্মাণের কাজের শুরু থেকেই কুচক্র মহলটি বিভিন্নভাবে বন্ধের পায়তারা করে আসছে।

 

এলজিইডি ও স্থানীয় সুত্রে জানা যায়, মাদারীপুর ও বরিশাল জেলার ডাসার এবং গৌরনদী উপজেলার সিমান্তবর্তী ইছাকুড়ি ব্যাবাইজা ঘাটা নামক স্থানে গ্রামীণ অবকাঠামো উন্নয়ন (এমএসআরডি) প্রকল্পের আওতায় ২ কোটি ২৬ লাখ ১৪ হাজার ৮৯৭ টাকা ব্যয়ে ৮০০ মিটার সংযোগ সড়কসহ ২৮ মিটার সেতুটি নির্মাণের জন্য দরপত্র আহবান করে স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর।

 

দরপত্র অনুযায়ী সর্বনিম্ন মূল্যে কাজটি পেয়েছেন পিরোজপুর ইফটি. ইটিসিএল (প্রা.) লিমিটেড। পরবর্তীতে চলতি বছরের ১৪ আগষ্ট স্থানীয় ঠিকাদার সৈয়দ মোবাচ্ছের আলী বিপ্লব সেতুটির কাজ নির্মাণের জন্য কার্যাদেশ পেয়ে ঠিকাদার প্রতিষ্ঠান সেতুটির নির্মাণ কাজ শুরু করেন। সেতুটি নির্মাণের জায়গাটি বরিশালের গৌরনদী উপজেলার ইছাকুড়ি বাকাই মৌজার ৪নং খতিয়ানের বি আর এস ২৯নং দাগটি সম্পুর্ণ সরকারি রাস্তা। রাস্তার পূর্বে গৌরনদী ও পশ্চিমে মাদারীপুর জেলার ডাসার উপজেলা।

 

১৯৮৫ সালে ওই খালের উপর বেসরকারি সংস্থা ছোট একটি সংযোগ সেতু নির্মাণ করেছিলেন। যাহা ১৯৯৮ সালে বন্যার পানিতে সেতুটি ভেঙে যায়। যার ফলে দুই জেলার মানুষের চলাচলে দীর্ঘদিনের সমস্যার সৃষ্টি হয়। এখন নতুন এ সেতুটি নির্মাণের কারণে দুই জেলার জনসাধারণের মধ্যে সৃষ্টি হবে মেলবন্ধন এবং যাতায়াতের সুযোগ সুবিধা বাড়বে স্কুল কলেজে পড়ুয়া হাজারো শিক্ষার্থীদের। পাশেই রয়েছে সরকারি শেখ হাসিনা একাডেমি এন্ড উইমেন্স কলেজ ও ডি.কে. আইডিয়াল সৈয়দ আতাহার আলী একাডেমী এন্ড কলেজসহ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান।

 

সরকারি শেখ হাসিনা উইমেন্স কলেজর শিক্ষার্থী সায়মা ইসলাম, মনিরা আক্তার ও সোনালী ঢালী বলেন, সেতুটি নির্মাণের জন্য আমরা এই সরকারকে ধন্যবাদ জানাই। আমরা এখন অল্প সময়ই কলেজে পৌঁছাতে পারব।

 

মাদারীপুর জেলা পরিষদের সদস্য ও কালকিনি উপজেলা আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মীর মামুন অর-রশিদ বলেন, দুই জেলার মানুষের সুবিধার্থেই সেতুটি নির্মাণ হচ্ছে। কিছু লোকজন আছে সরকারের উন্নয়ন ও অগ্রযাত্রাকে সব সময়ই বাধাগ্রাস্ত করার চেষ্টা করে থাকে।

 

বরিশাল জেলার গৌরনদী উপজেলার এসিল্যান্ড অফিসের সার্ভেয়ার মো. সিরাজুল ইসলাম বলেন, আমরা সেতু নির্মাণের জায়গাটি সরেজমিনে গিয়ে নকশা ও পর্চা দেখা মেপে দেখেছি, ওখানে ৭২ শতাংশ জমি রয়েছে, যেটা সরকারি নকশায় রাস্তা।

 

স্থানীয় ঠিকাদার সৈয়দ মোবাচ্ছের আলী বিপ্লব ভোরের আকাশকে বলেন, আমরা ইছাকুড়ি বাকাই মৌজার ৪নং খতিয়ানে বি আর এস ২৯ নং দাগের ৭২ শতাংশ জায়গায় ২৮ মিটার সেতু নির্মাণ কাজ শুরু করেছি। সেতু নির্মাণের কাজের শুরু থেকেই, একটি কুচক্রী মহল যাহাতে সেতুটি নির্মাণ বন্ধ হয়, তার জন্য অপচেষ্টা করে আসছেন। সেতু নির্মাণের জায়গাটি মালিকানা বলে, তারা বিভিন্ন দপ্তরে মিথ্যা অভিযোগ দিয়ে আসছেন এবং চাঁদাও দাবি করছেন। চাঁদা দাবির ঘটনায় দায়ের করা মামলায় একজন গ্রেপ্তার হয়েছিল। জামিনে এসে বিভিন্ন প্রকারের হুমকি দিয়ে আসছে।

 

কালকিনি উপজেলা প্রকৌশলী মো. রেজাউল করিম বলেন, ১/১ খাস খতিয়ান ভুক্ত খাঞ্জাপুর ইউনিয়নের সরকারি জায়গায় সেতু নির্মাণ হচ্ছে। পূর্বেও এখানে ছোট একটি সেতু ছিল। অন্য পাশে একটি বেড়িবাঁধ রয়েছে, সেখানে সওজের স্লুইস গেট দিয়ে ভারী যানবাহন চলতে না পারায় জনস্বার্থে অত্র এলাকার ব্যবসায়ী, জনপ্রতিনিধির চাহিদা ও সরকারি শেখ হাসিনা একাডেমি এন্ড উইমেন্স কলেজের শিক্ষার্থীসহ জনসাধারণের দুই জেলার যোগাযোগর সুবিধার্থে এই সেতুটি নির্মাণ কাজ করা হচ্ছে। এমনকি সরকারি খাল ও সরকারি নকশায় রাস্তার জায়গায়ই সেতু নির্মাণ করা হচ্ছে। সেতু নির্মাণের জায়গা কোন ব্যক্তির নামে নেই।

 

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version