-->
শিরোনাম

বন্ধ হয়ে গেলো বড়পুকুরিয়া কয়লা খনির উৎপাদন

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি
বন্ধ হয়ে গেলো বড়পুকুরিয়া কয়লা খনির উৎপাদন

দিনাজপুরের পার্বতীপুরে অবস্থিত দেশের একমাত্র ভূ-গর্ভস্থ বড়পুকুরিয়া কয়লা খনির উৎপাদন কার্যক্রম বন্ধ হয়ে গেছে। খনির অভ্যন্তরে চলমান ফেইজ এর মজুদ শেষ হওয়ায় শুক্রবার সন্ধ্যা থেকে উত্তোলন কার্যক্রম বন্ধ করে দিতে বাধ্য হন কর্তৃপক্ষ।

 

শনিবার সকালে বড়পুকুরিয়া কোল মাইন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী মো. সাইফুল ইসলাম সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

 

খনি সূত্রে জানা গেছে, চলতি বছর ১১ অক্টোবর খনির ১৪১২ নম্বর ফেইজ থেকে কয়লা উত্তোলন কাজ শুরু করা হয়। গত তিন মাসে ওই ফেইজ থেকে ২ লাখ ২০ হাজার মেট্রিক টন কয়লা উত্তোলন করা হলে এর মজুদ শেষ হয়ে যায়। তবে অন্যান্য ফেইজ এর তুলনায় এখান থেকে প্রায় ৫০ হাজার মে.টন কয়লা বেশি উত্তোলন সম্ভব হয়েছে।

 

নির্ধারিত নতুন ১২০৯ নম্বর এ ফেইজে ৩ লাখ ৬০ হাজার মেট্রিক টন কয়লা মজুদ থাকার কথা জানিয়েছেন কর্তৃপক্ষ। সব ঠিকঠাক থাকলে আগামী বছর মার্চের প্রথম সপ্তাহে কয়লা উত্তোলন শুরু হবে।

 

খনির উৎপাদিত কয়লা দ্বারা পরিচালিত হয় দেশের অন্যতম বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র। তবে, খনির কয়লা উৎপাদন বন্ধ হলেও কোল ইয়ার্ডে মজুদ ১ লাখ ৭০ হাজার মে.টন কয়লা দিয়ে কেন্দ্রটি তিন মাস চলার কথা জানিয়েছেন খনি সংশ্লিষ্টরা।

 

এ ব্যাপারে বড়পুকুরিয়া কোল মাইন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী মো. সাইফুল ইসলাম সরকার শনিবার সকালে এ প্রতিনিধিকে জানান, খনির ১৪১২ ফেইজের মজুদ শেষ হওয়ায় নতুন ফেইজে যন্ত্রপাতি স্থাপন শুরুর লক্ষে কাজ চলছে। ফেইজ পরিবর্তন খনির নিয়মিত একটি কাজ। আগামী ৯০ দিনের মধ্যে পুনরায় কয়লা উত্তোলন শুরু করা হবে।

 

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version