-->

অতিথি পাখির কলকাকলিতে মুখরিত করতোয়া নদী

সিরাজগঞ্জ প্রতিনিধি
অতিথি পাখির কলকাকলিতে মুখরিত করতোয়া নদী
কিচিরমিচির কলকাকলিতে মুখরিত নদী

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার নওগাঁর মধ্যে দিয়ে বয়ে যাওয়া করতোয়া নদীতে পরিযায়ী পাখির কলকাকলীতে মুখরিত হয়ে উঠেছে। শীত প্রধান দেশ থেকে প্রতিবছরই অতিথি পাখিরা নিরাপদ আশ্রয়ের জন্য এই নদীতে ছুটে আসে। যার ফলে শীতের এই মৌসুমে করতোয়া নদীতে ঝাঁকে ঝাঁকে পরিযায়ী পাখির আগমন ঘটে।

 

প্রতিদিন ভোর থেকে রাত পর্যন্ত অতিথি পাখির কিচিরমিচির কলকাকলিতে মুখরিত হয়ে ওঠে নদী অঞ্চল। পাখির এমন কিচিরমিচির শব্দে নদীপারের মানুষের ঘুম ভেঙে যায়। প্রতিদিন এই অতিথি পাখির জলকেলির দৃশ্য দেখার জন্য নদীর পাড়ে ভিড় করে বিভিন্ন ছোট বড়সহ শ্রেণির মানুষ।

 

সরেজমিনে দেখা যায়, করতোয়া নদীতে বিভিন্ন প্রজাতির হাজার হাজার অতিথি পাখি পানিতে ভেসে বেড়াচ্ছে। নীলশির, লালশির, কালো হাঁস, বালিহাঁস, লেন্জা হাঁস, খুদে গাঙচিল, বক ও পানকৌড়ি পাখিরা দলে দলে পানিতে সাঁতার কেঁটে বেড়াচ্ছে। আর তাদের কলকাকলিতে মুখরিত হয়ে উঠেছে নদী অঞ্চল। আহারের বিরতি দিয়ে পানকৌড়ি বসে নদীতীরের গাছের ডালে ডালে। দিনভর নদীতে খাবার খুঁজে বেড়াচ্ছে সাদা বক, ধূসর বক ও মাছরাঙা। মাঝে মধ্যে গাঙচিল নদীতে মাছ ধরার জন্য ছোঁ দিলে ঝাঁক বেঁধে উড়াল দিচ্ছে পরিযায়ী অতিথি পাখির দল। সব মিলিয়ে করতোয়া নদী এখন পাখিদের অভয়ারণ্য হয়ে উঠেছে।

 

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, শাহ শরীফ জিন্দানির (রহ.) পুণ্যভূমি নওগাঁ ঘেঁষে প্রবাহিত করতোয়া নদী। এক সময় এই নদীটি অনেক বড় ছিল। কিন্তু কালের বিবর্তনে নদীর দু’পাড়ে বসতি স্থাপন হওয়ায় নদীটি অনেকটাই সরু হয়ে গেছে। অন্যদিকে নদীর পাশ দিয়ে মহাসড়ক, সড়ক ও বিভিন্ন অবকাঠামো নির্মাণের কারণে নদীটি আরও সংকুচিত হয়ে পড়েছে।

 

এর প্রেক্ষাপটে জীববৈচিত্র্য ইতিমধ্যে হুমকির মুখে পড়েছে। পাখি হারাচ্ছে নিরাপদ আশ্রয়স্থল। কমেছে অতিথি পাখির আনাগোনা। তার পরও প্রতিবছর শীত মৌসুমে এই নদীতে ঝাঁক বেঁধে আসছে অতিথি পাখিসহ দেশীয় প্রজাতির বিভিন্ন পাখি।

 

এ বিষয়ে তাড়াশ ডিগ্রি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মর্জিনা ইসলাম ভোরের আকাশকে বলেন, পৃথিবীতে ১০ হাজারেরও বেশি প্রজাতির পাখি রয়েছে। এদের মধ্যে প্রায় ২ হাজার প্রজাতির পাখি পরিযায়ী বা অতিথি পাখি। এরা নিজ দেশের তীব্র শীত থেকে বাঁচতে পৃথিবীর বিভিন্ন দেশে আসা-যাওয়া করে থাকে। সাইবেরিয়া, ইউরোপ, এশিয়া, হিমালয় থেকে ঝাঁকে ঝাঁকে বিভিন্ন প্রজাতির পরিযায়ী পাখি নভেম্বর-ডিসেম্বর ও জানুয়ারিতে আমাদের দেশে আসে। শীত মৌসুম শেষ হলে আবার তারা পাড়ি জমায় নিজ নিজ দেশে। অতিথি পাখি শীতকালের সৌন্দর্য। পাখিদের উপস্থিতিতে প্রকৃতিতে আসে নতুন রূপ।

 

নওগাঁ গ্রামের বাসিন্দা আব্দুল মজিদ ভোরের আকাশকে বলেন, প্রতিবছরের মতো এ বছরও হাজার হাজার অতিথি পাখি শীত থেকে বাঁচতে ও খাবারের আশায় আমাদের এলাকায় এসেছে। আর নিরাপদ আশ্রয়ের অভাবে তারা জড়ো হচ্ছে করতোয়া নদীতে। নদীর পাড়ে গাছপালা বেশি থাকায় এটাকে পাখিরা নিরাপদ আশ্রয়স্থল মনে করে। তাই সবাই মিলে অতিথি পাখি ও দেশীয় প্রজাতির পাখির একটি নিরাপদ আশ্রয়স্থল তৈরি করতে উদ্যোগ নিয়েছি। তবে এ বিষয়ে স্থানীয় প্রশাসনের সহযোগিতা ও পরামর্শও কামনা করছি।

 

সিরাজগঞ্জ দ্য বার্ড সেফটি হাউসের (পরিবেশবান্ধব) চেয়ারম্যান মামুন বিশ্বাস ভোরের আকাশকে বলেন, পাখি পরিবেশবান্ধব এবং সৌন্দর্যের প্রতীক। পরিবেশের ভারসাম্য রক্ষায় পাখির নিরাপত্তা নিশ্চিত করতে সবাইকে এগিয়ে আসতে হবে এবং পাশাপাশি সবাইকে সচেতনও হতে হবে।

 

এ বিষয়ে তাড়াশ ইউএনও মো.মোস্তাফিজুর রহমান ভোরের আকাশকে বলেন, পাখি প্রকৃতির অলংকার। এই অলংকার ধ্বংস করা মানে পরিবেশকে ধ্বংস করা। প্রকৃতির ভারসাম্য রক্ষার জন্য পাখির বিচরণক্ষেত্র রক্ষা করতে হবে। পাশাপাশি পাখিদের বিরক্ত করা এবং পাখি শিকার বন্ধ করতে হবে।

 

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version