-->

নোয়াখালীতে বানিজ্যমেলা বন্ধের দাবীতে ব্যবসায়ীদের মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি
নোয়াখালীতে বানিজ্যমেলা বন্ধের দাবীতে ব্যবসায়ীদের মানববন্ধন 
নোয়াখালী জেলা শহর মাইজদীতে শিল্প ও বানিজ্য মেলাসহ বিভিন্ন নামের একের পর এক মেলা আয়োজনের প্রতিবাদে সাধারণ ব্যবসায়ীরা বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছেন।
 
 
বৃহস্পতিবার সকালে শহরের স্থায়ী ব্যবসায়ীরা তাদের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে এ প্রতিবাদ কর্মসূচি পালন করেন। 
 
 
এ সময ব্যবসায়ীরা বিক্ষোভ মিছিল নিয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করেন ব্যবসায়ীরা।
 
 
সমববেশে ব্যবসায়ীদের দাবির সাথে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন, নোয়াখালী পৌরসভার মেয়র সহিদ উল্লাহ খান সোহেল।
 
 
এছাড়া নোয়াখালী পৌর ব্যবসায়ী ও দোকান মালিক কল্যাণ সমবায় সমিতি নেতৃবৃন্দ সহ সাধারণ ব্যবসায়ীরা বক্তব্য দেন।
 
 
সমাবেশে বক্তারা জানান, মাইজদী শহরে প্রতি বছর ডিসেম্বর মাসে বিজয় মেলা হয়ে আসছে। এনিয়ে ব্যবসায়ীদের কোন আপত্তি নেই। কিন্তু এরপর নানা নামে একের পর এক মেলার আয়োজনের কারণে শহরের ব্যবসায়ীরা বড় ধরনের ক্ষতির মুখে পড়েছেন। ইতিমধ্যে মাইজদী হাউজিং বালুর মাঠে মাসব্যাপী শিল্প ও বানিজ্য মেলা আয়োজনের প্রস্তুতি চলছে। সামনে রমজানের ঈদের পর কুরবানীর ঈদ। এ দুই ঈদে শহরের সাধারণ ব্যবসায়ীরা বেচাকেনার মাধ্যমে তাদের ব্যাংক লোন, কর্মচারি বেতন, দোকনের ভাড়া, বিদ্যুৎ বিলসহ অন্যান্য দায়দেনা পরিশোধ করার চেষ্টা করেন। এমতাবস্থায় মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা চললে শহরের স্থায়ী ব্যবসায়ীদের অস্তিত্ব বিলীন হয়ে যাবে। 
 
 
শহরে কালীতারা বাজার হতে মাইজদী বাজার পর্যন্ত প্রায় দশ থেকে পনের হাজার ব্যবসায়ী, ত্রিশ থেকে চল্লিশ হাজার স্টাফ ও তাদের পরিবারের সদস্যসহ এক লক্ষ লোকের অন্নের সংস্থান এই ব্যবসা প্রতিষ্ঠানগুলোর উপর নির্ভরশীল। সকলের জীবন ও জীবিকার কথা চিন্তা করে আর কোন মেলা আয়োজনের অনুমতি না দেওয়ার জন্য জেলা প্রশাসকের কাছে দাবি জানান ব্যবসায়ীরা। ঈদের আগে নতুন করে আর কোন মেলা আয়োজনের অনুমোদিত দেওয়া হলে কঠোর আন্দোলনের হুমকি দেন ব্যবসায়ীরা। পরে জেলা প্রশাসককে স্মারকলিপি দেন তারা।
 
 
ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version