-->
শিরোনাম
অসুস্থ তিনজনের মৃত্যু 

ময়মনসিংহের এসকিউ কারখানার এক ইউনিট বন্ধ ঘোষণা

ময়মনসিংহ প্রতিনিধি
ময়মনসিংহের এসকিউ কারখানার এক ইউনিট বন্ধ ঘোষণা

ময়মনসিংহের ভালুকা উপজেলার জামিরদিয়া এসকিউ গ্রুপের বিরকিনা ও সেলসিয়াস (পোশাক) সেকশনে ৬০ শ্রমিক অসুস্থ ও এক কর্মকর্তাসহ তিনজনের মৃত্যুর ঘটনায় কারখানা ও আশপাশে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

 

বৃহস্পতিবার ময়মনসিংহ কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের স্বাস্থ্য শাখার শ্রম পরিদর্শক মোহাম্মদ মোকছেদুল হাসান বিষয়টি নিশ্চিত করেন।

 

এদিকে বুধবার সকালে ঢাকা বিজিএমই’র একটি প্রতিনিধি দল কারখানাটি পরিদর্শন করেন। শ্রমিক অসুস্থ ও মৃত্যু ঘটনায় কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের স্বাস্থ্য শাখার ময়মনসিংহ শ্রম পরিদর্শকের নির্দেশে তিনটি সেকশন বন্ধ করে দেওয়া হয়েছে।

 

জানা যায়, উপজেলার জামিরদিয়া এলাকায় অবস্থিত এসকিউ গ্রুপের ভেতরে পৃথক পৃথক চারটি কারখানা রয়েছে। কারখানাগুলোর মাঝে রয়েছে সেলসিয়াস, ফিউস, বিরকিনা-১ ও বিরকিনা-২। কারখানাগুলোতে ডাইং, গার্মেন্ট, সুইংয়ের কাজ হয়। বিরকিনা-২ গত ১২ জানুয়ারি কারখানার কর্মকর্তা রিফাত হাসান ও ১০ জানুয়ারি নারগিস আক্তার নামের শ্রমিক অসুস্থ হলে হাসপাতালে নেওয়ার পথে মারা যান। এ সময় ৪০ শ্রমিক অসুস্থ হন। কারখানাটি দুদিন বন্ধ থাকার পর মঙ্গলবার পুনরায় মিলটি চালু করলে সেলসিয়াস ইউনিটের ষষ্ঠতলায় ২০ শ্রমিক অসুস্থ ও শিউলী আক্তার নামে এক নারী শ্রমিকের মৃত্যু হয়। এভাবে শ্রমিক মৃত্যুর ঘটনায় মিলের আশপাশে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

 

এ ঘটনার পর ময়মনসিংহ জেলা প্রশাসক, সিভিল সার্জন ও শিল্প পুলিশের পক্ষ থেকে তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়। ইতোমধ্যেই তদন্ত কমিটির সদস্যরা সরেজমিন পরিদর্শন করেন।

 

বুধবার ঢাকা বিজিএমই এর একটি প্রতিনিধিদল কারখানাটি পরিদর্শন করেন। ময়মনসিংহ কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের স্বাস্থ্য শাখার শ্রম পরিদর্শক পক্ষ থেকে বিরকিনা-২ বন্ধ ঘোষণা, বিরকিনা-১ ও সেলসিয়াস ইউনিট সাময়িক ছুটি ঘোষণার নির্দেশ দেওয়া হয়েছে।

 

ময়মনসিংহ কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের স্বাস্থ্য শাখার শ্রম পরিদর্শক মোহাম্মদ মোকছেদুল হাসান জানান, এসকিউ কারখানায় তিনদিনে তিনজন শ্রমিক মারা যাওয়া ও প্রায় অর্ধশত অসুস্থ হওয়ায় কারখানার তিনটি সেকশন বন্ধ করে দেওয়া হয়েছে।

 

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version