-->
শিরোনাম

পরিত্যক্ত রেলওয়ে ব্রিজটি যেন জনগণের ভোগান্তি

আব্দুস সালাম, দিনাজপুর প্রতিনিধি
পরিত্যক্ত রেলওয়ে ব্রিজটি যেন জনগণের ভোগান্তি
এভাবে ঝুঁকি নিয়ে ব্রিজ পার হয় স্থানীয়রা

দিনাজপুর পৌরসভা এলাকার নদীর পূর্ব পাড়ে ১১নং ওয়ার্ড দপ্তরি পাড়া পশ্চিমে বিরল উপজেলার গণির মোড়। মাঝখানে পূর্নভবা নদী। এই স্থানে অবস্থিত ২টি রেলওয়ে ব্রিজ। একটি ব্রিজ পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে। নব নির্মিত নতুন ব্রিজ দিয়ে ট্রেন যাতায়াত করছে।

 

আর এই পরিত্যক্ত ব্রিজটি সংস্কার করে দিলে, বিরলের ৭নং বিজোড়া ইউনিয়ন, ১১নং পলাশ বাড়ি ইউনিয়নের সাথে দিনাজপুর পৌরশহরের যাতায়াতের রাস্তা যুক্ত করা হলে, কৃষিপণ্য আদান প্রদান, ব্যবসা বাণিজ্য, এ্যাম্বুলেন্স যানবাহনে দ্রুত দিনাজপুর শহরে প্রবেশ করে জরুরি চিকিৎসা সেবা নেওয়া, স্কুল/কলেজ পডুয়া ছাত্র/ছাত্রীদের কম সময়ে বিদ্যালয় ও কলেজ যাওয়া-আসাসহ নানা রকম সুবিধা ভোগ করবে দিনাজপুর সদরসহ বিরল উপজেলার বাসিন্দারা।

১১নং পলাশ বাড়ি ইউপি চেয়ারম্যান খাইরুল ইসলাম খোকন, ৭নং বিজোড়া ইউপি চেয়ারম্যান মো. আমজাদ হোসেন, বিশিষ্ট সমাজ সেবক নন্দিত নেতা হুসাইন নুর জামান, আলহাজ আসাদুল্লাহ বলেন, আমাদের এই দুটি ইউনিয়নে আনুমানিক ২ লক্ষাধিক মানুষের বসবাস। পূর্ণভবা নদীর রেলওয়ে ব্রিজ থেকে প্রায় আড়াই কিলোমিটার ঘুরে নতুন ব্রিজ পার হয়ে যেতে হয় পৌরশহরে। শহরের মানুষদেরও অনুরূপভাবে অনেক দূর ঘুরে আসতে হয় এই ইউনিয়ন এলাকাগুলিতে। আমাদের এখানে ধান, চাল, গম, ভুট্টা, আদা, রসুন, পেঁয়াজ, মরিচ, শাক-সবজিসহ নিত্য খাদ্যপণ্য পরিবহনের ব্যয় বেশি হয়।

 

এই পরিত্যক্ত রেলওয়ে ব্রিজটি সংস্কার করে যাতায়াতের সুবিধা করে দিলে, কৃষিপণ্য পরিবহণের খরচ কম হবে। অল্প সময়ে সহজে শহরে প্রবেশ, শহরের মানুষদের বিরল উপজেলায় প্রবেশ, স্কুল/কলেজের ছাত্র/ছাত্রীদের পাঠাগারে যাতায়াত, ব্যবসা বাণিজ্যসহ নানাবিধ উন্নতি হবে, উপকৃত হবে এপার-ওপারের মানুষ। মানুষের যে মৌলিক চাহিদা ৫টি তা পূরণ হবে।

দিনাজপুর পৌর এলাকার ১১নং ওয়ার্ডের দপ্তরি পাড়া এলাকার বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা মো. বাসেদ খালাসি, আলহাজ মো. নুরউদ্দিন, মো. শেখ দুলু, ডা. আসাদুল্লাহ এ প্রতিনিধিকে জানান, ১৯৮৭ সালে বন্যার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বেগম সাজেদা চৌধুরি এবং দিনাজপুর সদর (৩) আসনের এমপি, হুইপ ইকবালুর রহিম এর পিতা মরহুম এম আব্দুর রহিম, পূর্নভবা নদীর উপর অবস্থিত রেলওয়ে ব্রিজ সংলগ্ন এলাকা দপ্তরি পাড়া পরিদর্শন করেছিলেন।

গেল দ্বাদশ সংসদ নির্বাচনের আগে নৌ-পরিবহণ প্রতিমন্ত্রী জনাব খালিদ মাহমুদ চৌধুরি নদীর ওপারে গণির মোড় এলাকায় জনগণের উন্নয়নকল্পে অঙ্গিকার-প্রতিজ্ঞা করে বলেছিলেন, জনগণের সুবিধার্থে পরিত্যক্ত ব্রিজটি সংস্কার করে দিনাজপুর পৌরশহরে সাথে সংযুক্ত করবেন।

বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রেলমন্ত্রী জিল্লুল হাকিম, নৌ-পরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরি, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিমের দৃষ্টি আকর্ষণ ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেছেন দিনাজপুর পৌরশহর এবং বিরল উপজেলা এলাকাবাসীরা।

 

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version