-->

বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ ও অবরোধ

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি
বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ ও অবরোধ

গাজীপুরের শ্রীপুরে বেতন বাড়ানো ও নতুন বেতন কাঠামো বাস্তবায়নের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শ্রমিকরা।

 

আজ মঙ্গলবার ভোর সাড়ে ৬টা থেকে উপজেলার জৈনাবাজার এলাকায় বিভিন্ন দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে জমজম স্পিনিং মিলস্ লিমিটেড নামের শ্রমিকরা। এতে মহাসড়কের দুপাশে দীর্ঘ যানজটের তৈরী হয়। দেড় ঘন্টা পর পুলিশ শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে নিলে ৮টার দিকে যান চলাচল স্বাভাবিক হয়েছে।

 

আন্দোলনরত শ্রমিক, রিতা, নুরজাহান, আফসানা, নাছরিন ও জুনায়েদ বলেন, আমরা এখানে রুম ভাড়া নিয়ে থাকি। পুরো মাসে মুদি দোকান থেকে বাকীতে দৈনন্দিন পণ্য কিনে, তা বেতন পেয়ে বিল পরিশোধ করি। কারখানা থেকে প্রতি মাসের প্রথম সপ্তাহে বেতন না দিলে আমরা ঘর ভাড়া, দোকানের বাকী টাকা পরিশোধ করতে পারি না। এ নিয়ে দোকান মালিক ও বাড়ির মালিকদের কথা শুনতে হয়। আমাদের এই দুর্ভোগের কথা কারখানা কর্তৃপক্ষকে একাধিকবার বললেও তারা তা সমাধানে কোন উদ্যোগ নিচ্ছেন না। তাই বাধ্য হয়ে আমরা আন্দোলনে নেমেছি।

 

ঘটনার পরপরই শ্রীপুর থানা পুলিশ, শিল্প পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কাজ করছে।

 

শ্রমিকরা আরো বলেন, আশপাশের সব কারখানায় বেতন বাড়িয়েছে। আমাদের বেতন ৮হাজার টাকাই রয়ে গেছে। পাশের স্টিকার ম্যান কারখানার বেতন সাড়ে ৯ হাজার, ডাচ বাংলা কারখানায় সাড়ে ৯ হাজার টাকা বেতন। আমাদের বেতন কম দেয়া হয়, তাও সময় মত দেয়া হয় না। প্রতি মাসের ১২ তারিখেরও আগেও বেতন দেয়া হয় না। ১৬ তারিখের পর বেতন দেয়া হয়। বিষয়টি নিয়ে জমজম স্পিনিং মিলস্ লিমিটেড নামের কারখানার ম্যানেজার, জিএম’র কাছে বিষয়টি নিয়ে কথা বলার জন্য শ্রমিকরা গেলেও তারা কোন গুরুত্ব দেয় নি।

 

মাওনা হাইওয়ে থানার এসআই ইসমাইল হোসেন জানান, বেতন বাড়ানোসহ বিভিন্ন দাবিতে শ্রমিকরা মহাসড়ক অবরোধ করেছিল। পরে কারখানা কর্তৃপক্ষের সাথে আলোচনা করার আশ্বাসে তাদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে কারখানার ভেতর নেয়া হয়েছে।

 

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version