-->
শিরোনাম

কংক্রিটের ভাঙা স্লিপারে ঝুঁকিতে ট্রেন চলাচল

সিরাজগঞ্জ প্রতিনিধি
কংক্রিটের ভাঙা স্লিপারে ঝুঁকিতে ট্রেন চলাচল
ক্যাপশন: এভাবে ভেঙে যাচ্ছে রেলপথের কংক্রিটের স্লিপার

সিরাজগঞ্জ-ঈশ্বরদী রেলপথে কংক্রিটের স্লিপার প্রতিনিয়ত ভেঙে যাচ্ছে। স্লিপার ভেঙে যাওয়ার কারণে রেললাইনের নিচের অংশ ফাঁকা হয়ে যাচ্ছে। ফলে ঝুঁকি নিয়ে প্রতিদিন এই রেলপথ দিয়ে ট্রেন চলাচল করছে। তবে রেলওয়ে কর্তৃপক্ষ বলেছে স্লিপার ভেঙে গেলেই যে ট্রেন চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে তা নয়। স্লিপারের নির্দিষ্ট মেয়াদ আছে। তারপরও ভেঙে যাওয়া স্লিপার সরিয়ে নতুন স্লিপার বসানোর কাজ চলমান রয়েছে।

 

রেলওয়ে সূত্রে জানা যায়, সিরাজগঞ্জ-ঈশ্বরদী রেলপথ দিয়েই ঢাকায় ট্রেন চলাচল করে। দেশের উত্তরাঞ্চল ও দক্ষিনাঞ্চলের ট্রেন চলাচল করে এই রেলপথ দিয়ে। প্রতিদিন যাত্রীবাহী ও মালবাহী প্রায় ২৪টি ট্রেন চলাচল করে এই রেলপথ দিয়ে। বঙ্গবন্ধু রেল সেতু চালু হলে এই রেল পথ দিয়ে ট্রেন চলাচলের সংখ্যা রেড়ে যাবে।

 

সরেজমিনে গিয়ে দেখা যায়, ঈশ্বরদীর পর থেকে সিরাজগঞ্জ অংশের বিভিন্ন স্থানে রেললাইনের কংক্রিটের স্লিপার প্রতিনিয়ত ভেঙে যাচ্ছে। যার ফলে রেলের নিচের অংশ খালি হয়ে যাচ্ছে। এতে ঝুকিপূর্ণ হয়ে পড়ছে ট্রেন চলাচল। বিশেষ করে উল্লাপাড়া অংশে কংক্রিটের স্লিপার ভাঙার সংখ্যা বেশি। এ কারণে এ রেলপথে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন যাত্রী ও স্থানীয়রা।

 

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার লাহিড়ী মোহনপুর ইউনিয়ন পরিষদের ৬নং ওয়ার্ডের সাবেক মেম্বর আবুল হোসেন ভোরের আকাশকে বলেন, উল্লাপাড়া ষ্টেশন থেকে লাহিড়ী মোহনপুর রেলওয়ে স্টেশন থেকে দিলপাশা স্টেশন পর্যন্ত রেলপথের বিভিন্ন স্থানে কংক্রিট স্লিপার ভেঙে গেছে। মোহনপুর ষ্টেশন এলাকায় ভাঙা অংশের সংখ্যা বেশি। স্লিপার ভেঙে রেলের নিচের অংশ ফাঁকা হয়ে পড়েছে। এগুলো জরুরী ভিত্তিতে পরিবর্তন করা প্রয়োজন। তা না হলে যে কোন সময় দুর্ঘটনা ঘটতে পারে।

 

মোহনপুর ষ্টেশন এলাকার যাত্রী আব্দুল্লাহ আল মামুন ভোরের আকাশকে বলেন, স্লিপার ভাঙার কারনে ট্রেন চলাচলের সময় ঝাঁকুনি লাগে। স্লিপার ভেঙে গর্তের সৃষ্টি হয়েছে। অনেক জায়গান পুরাতন আমলের কাঠের স্লিপার বসানো হয়েছে। কোন জায়গায় ফাঁকা হয়ে আছে। ফলে ঝুুঁকিপূর্ণ হয়ে পড়েছে ট্রেন চলাচল।

 

এ বিষয়ে সিরাজগঞ্জ বাজার রেলওয়ের ঊর্ধ্বতন উপ-সহাকরী প্রকৌশলী আহসানুর রহমান ভোরের আকাশকে বলেন, সিরাজগঞ্জ-ঈশ্বরদী রেলপথে ভেঙে যাওয়া কংক্রিটের স্লিপার পরিবর্তনের কাজ শুরু হয়েছে। বর্তমানে কাজ চলমান রয়েছে। মেরামতের সময়সীমা রয়েছে এক বছর। এর আগেই কাজ শেষ হবে।

 

এ বিষয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় প্রকৌশলী-২ (পাকশী) বীরবল মন্ডল ভোরের আকাশকে বলেন, স্লিপার ভেঙে গেলেই যে, ট্রেন চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে যায় তা নয়। এটির মেয়াদ রয়েছে। প্রায় এক মাস আগ থেকে মেরামত কাজ শুরু হয়েছে। সিরাজগঞ্জ অংশেও কাজ চলছে। ভেঙে যাওয়া স্লিপার বদলানো হবে। বর্তমানে কাজ চলমান রয়েছে।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version